ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০১৯, || শ্রাবণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

হংকং প্রত্যর্পণ বিল মৃত: ক্যারি ল্যাম

প্রকাশিত : ১৮:২৬ ৯ জুলাই ২০১৯

প্রত্যর্পণ বিলকে মৃত বলে ঘোষণা দিয়েছেন হংকংয়ের চীনপন্থী নেতা ক্যারি ল্যাম। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিলকে কেন্দ্র করে চীন সরকারের সকল শ্রম ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। বিবিসির এক খবরে এমনটিই বলা হয়েছে।

ল্যাম বলেন, বিলটি পুরোপুরি বাতিল করা হয়েছে। কিন্তু তারপরেও চীন সরকারের আন্তরিকতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। বিলটি বাতিল করা নিয়ে চীনের সরকার গড়িমসি করতে পারে।

তিনি আরো বলেন, ‘সরকারের আন্তরিকতা বা উদ্বেগ নিয়ে এখনও অনেকের মনে সন্দেহ রয়েছে যে সরকার এই বিল আইন পরিষদে পুনরায় পাশের প্রক্রিয়া চালু করবে কিনা।’ ‘আমি আবার বলছি, এমন কোন আর পরিকল্পনা নেই, প্রত্যর্পণ বিলের মৃত্যু হয়েছে,’ বলেন ল্যাম।

গত কয়েক সপ্তাহ ধরে বিলটি বাতিলের জন্য হংকংয়ের রাস্তায় সাধারণ মানুষ বিক্ষোভে ফেটে পড়ে। আন্দোলনকারীরা পুলিশের সাথে দফায় দফায় সংঘর্ষে লিপ্ত হয়ে।

প্রসঙ্গত, বিলটি আইনে পরিণত হলে চীন হংকংয়ের যেকোন অধিবাসীকে গ্রেফতার করে চীনের মূল ভূখন্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারবে। আর এ কারণেই বিক্ষোভকারীরা আন্দোলনের মাধ্যমে বিলটি বাতিল করতে চীন সরকারকে বাধ্য করে।

এনএম/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি