ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

হঠাৎ আফগানিস্তান গেলেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৩ ২৯ নভেম্বর ২০১৯ | আপডেট: ১০:৫৭ ২৯ নভেম্বর ২০১৯

প্রথমবারের মতো আফগানিস্তান সফর করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার মার্কিন বিমান ঘাঁটিতে আকস্মিক এ সফরে ট্রাম্প জানান, তালেবানদের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আলোচনা হচ্ছে। ঝটিকা এ সফরে তিনি বৈঠক করেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে।

গেল সপ্তাহে আফগানিস্তানে তিন বছর ধরে অপহৃত আমেরিকান ও অস্ট্রেলিয়ান দুই অধ্যাপককে ফিরিয়ে দেয় তালেবানরা। এর বদলে তালেবানদের তিন নেতাকে মুক্তি দেয় আফগান সরকার।

এর পরপরই আকস্মিক আফগানিস্তান সফর করলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। দেশটির বাঘরাম বিমান ঘাঁটিতে মার্কিন সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেন ট্রাম্প। এসময় ট্রাম্প বলেন, তালেবানদের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আলোচনা হয়েছে।

আফগানিস্তানে অবস্থান করা মার্কিন সেনার সংখ্যা কমিয়ে আনা হবে বলে জানান ট্রাম্প। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। মধ্যরাতেই ফিরে যান ওয়াশিংটনে।

গেল সেপ্টেম্বরে ১৮ বছরের সংঘাতের অবসান ঘটাতে যুক্তরাষ্ট্র ও তালেবানরা একটি চুক্তির কাছাকাছি পৌঁছেছিল। তবে কাবুলের কূটনৈতিক এলাকায় তালেবানদের গাড়িবোমা হামলায় এক মার্কিন সেনাসহ ১২ জন নিহত হওয়ার পর আলোচনা থেকে সরে যান ট্রাম্প। দীর্ঘ কূটনৈতিক আলোচনার পর সেই বরফ গলা শুরু হয়েছে।

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি