ঢাকা, ২০১৯-০৭-১৬ ১০:২১:০০

হোয়াইট হাউজেই থাকবেন ইমরান খান!

 প্রকাশিত: ১৭:১৯ ১১ জুলাই ২০১৯  

প্রথমবারের মত যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আগামী ২২ জুলাই তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। খবর দ্যা ডনের।

দুর্নীতি ও অতিরিক্ত খরচ বাঁচাতে ক্ষমতায় আসার পর থেকে মন্ত্রী ও আমলাদের ব্যয় নিয়ন্ত্রণ করে দিয়েছেন ইমরান খান। পাশাপাশি নিজের ব্যয়ও সংকোচন করেছেন এ পাক প্রধানমন্ত্রী।

তারই অংশ হিসেবে আসন্ন যুক্তরাষ্ট্র সফরে হোয়াইট হাউজে ওঠার পরিবর্তে নিজ দেশের দূতাবাসের বাসভবনে ওঠার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। যা দেশে-বিদেশে ইমরানকে আলোচনায় নিয়ে আসে। তার এ সিদ্ধান্তকে অনেকেই বাহ বাহ দিতে থাকেন।

কিন্তু তার সে পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে না। বুধবার ট্রাম্পের মুখপাত্র স্টিফেন গ্রিশাম এক বিবৃতিতে জানিয়েছেন, রাষ্ট্রদূতের বাসায় নয়, ইমরান খানকে উঠতে হবে হোয়াইট হাইজে। সেখানে থেকে প্রেসিডেন্ট ট্রাম্প তাকে আমন্ত্রণ জানাবেন বলে উল্লেখ করেন তিনি।

হোয়াইট হাউসের এই প্রেস সেক্রেটারি বলেন, দু`দেশের রাষ্ট্র প্রধানের বৈঠকে শান্তি, স্থিতিশীলতা এবং অর্থনৈতিক উন্নয়নে দু`দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার ওপর জোর দেয়া হবে।

ইমরান খানের এই সফর পাকিস্তানের জন্য বেশ গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক সময়ে সন্ত্রাস ও জঙ্গিবাদকে কেন্দ্র করে কোণঠাসা হয়ে পড়েছে পাকিস্তান। অপরদিকে, ট্রাম্প এবং ইমরানের বৈঠকের দিকে নজর রাখবে নয়াদিল্লিও।

এর আগে এই সফর সূচি অনিশ্চয়তা কাটিয়ে উঠার কথা জানান পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফয়সাল।

তিনি এক টুইটে বলেন, যুক্তরাষ্ট্র পাকিস্তানের প্রধানমন্ত্রীকে সময় দিচ্ছেন না বলে যে গুঞ্জন রটছে তা আসলে ঠিক না। আমাদের মধ্যে আলোচনা হচ্ছে। সঠিক সময়েই সফর সূচি ঘোষণা দেয়া হবে।

এই সফরে দু’দেশের রাষ্ট্র ও সরকার প্রধান প্রতিরক্ষা, সন্ত্রাসবাদ, এনার্জি, বাণিজ্য, শান্তিপূর্ণ দক্ষিণ এশিয়া গড়ার পথপরিক্রমা নিয়ে আলোচনা করবেন বলে জানান তিনি।

আই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম