ঢাকা, শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

১৮ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে ইরানকে নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪১ ২৪ নভেম্বর ২০১৯

ইরানে গুপ্তচরবৃত্তি চালানোর দায়ে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট’র একজন সংবাদদাতাকে আটক রাখার অভিযোগে তেহরানের কাছ থেকে ১৮ কোটি ডলার ক্ষতিপূরণ আদায়ের নির্দেশ দিয়েছে একটি মার্কিন ফেডারেল আদালত। কলাম্বিয়া ডিস্ট্রিক্ট কোর্ট জজ এক নির্দেশে ইরানের কাছ থেকে ঐ অর্থ আদায় করে তা সংবাদদাতা জ্যাসন রেজায়িয়ান এবং তার ভাই ও মা’কে পরিশোধের নির্দেশ দিয়েছে। খবর পার্স টুডে’র।

আমেরিকার হাতে গত ৪০ বছর ধরে অবৈধভাবে আটক ইরানের হাজার হাজার কোটি ডলারের সম্পদ কিংবা ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা থেকে লব্ধ অর্থ থেকে ঐ ১৮ কোটি ডলার কেটে নিয়ে তা উল্লেখিত ব্যক্তিদেরকে পরিশোধের নির্দেশ দিয়েছেন মার্কিন আদালত।

গুপ্তচরবৃত্তি, শত্রু সরকারকে সহযোগিতা করা, গোপন তথ্য সংগ্রহ এবং ইরান-বিরোধী অপপ্রচারের দায়ে ২০১৪ সালের ২২ জুলাই জ্যাসন রেজায়িয়ানকে ইরানে আটক করা হয়। ২০১৫ সালে ইরানের বিচার বিভাগের কর্মকর্তারা জানান, তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণিত হয়েছে এবং তাকে কারাদণ্ড দেয়া হয়েছে।

পরবর্তীতে পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন শুরু হওয়ার দিন অর্থাৎ ২০১৬ সালের ১৬ জানুয়ারি রেজায়িয়ানকে ইরানের কারাগার থেকে মুক্তি দেয়া হয়।ইরানি কর্তৃপক্ষ মার্কিন আদালতে আটক সাত ইরানি নাগরিকের মুক্তির বিনিময়ে রেজায়িয়ানের সঙ্গে আরও তিন মার্কিন বন্দিকে ছেড়ে দেয়।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লব হওয়ার সময় আমেরিকায় ইরানের সাবেক শাহ সরকারের হাজার হাজার কোটি ডলারের সম্পদ ছিল যা তেহরানকে ফেরত দিতে অস্বীকৃতি জানায় ওয়াশিংটন। উল্টো সেই সম্পদ থেকে অর্থ কেটে রাখার জন্য মার্কিন আদালত প্রায়ই এ ধরনের অদ্ভুত রুল জারি করে থাকে।
এমএস/

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি