ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০, || কার্তিক ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

২৩ জানুয়ারি রোহিঙ্গা ইস্যুতে অন্তর্বর্তী আদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৯ ১৫ জানুয়ারি ২০২০


মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলায় ২৩ জানুয়ারি অন্তর্বর্তী আদেশ দেবে নেদারল্যান্ডসের হেগের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। বাদীপক্ষের জরুরি পদক্ষেপের অনুরোধের প্রেক্ষিতে এই আদেশ দিতে যাচ্ছে জাতিসংঘের সর্বোচ্চ এই আদালত।

গাম্বিয়ার আইন মন্ত্রণালয় সোমবার এক টুইট বার্তা এ তথ্য জানিয়েছে। যদিও এ বিষয়ে আইসিজে’র পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে লড়ছে পশ্চিম আফ্রিকার ছোট্ট মুসলিম দেশ গাম্বিয়া। মিয়ানমারে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে ‘অব্যাহত গণহত্যার’ অভিযোগ এনে গত বছরের নভেম্বরে মামলাটি দায়ের করে এই দেশটি।

রাখাইনে সামরিক অভিযান চালিয়ে মিয়ানমার ১৯৪৮ সালের জেনেভা কনভেনশন লঙ্ঘন করেছে বলে অভিযোগ আনে গাম্বিয়া। ওই অভিযানে নতুন করে সাত লাখ ৩০ হাজার রোহিঙ্গা দেশ ছাড়তে বাধ্য হয়।

ক্ষয়ক্ষতি যাতে আর না বাড়তে পাড়ে তার প্রথম পদক্ষেপ হিসেবে ‘অন্তর্বর্তী আদেশ’ দিতে আদালতের প্রতি আহ্বান জানায় গাম্বিয়া। দেশটির প্রতিনিধিরা ধারণা করছেন মামলার চূড়ান্ত রায় পেতে কয়েক বছর সময় লাগতে পারে বলে।

এই মামলার দ্বিতীয় দিনের শুনানিতে নেদারল্যান্ডসে হেগের আদালতে উপস্থিত হয়ে মিয়ানমার নেত্রী অং সান সু চি গণহত্যার বিষয়টি অস্বীকার করেন এবং আদালতের এ বিষয়ে শুনানি করার এখতিয়ার নেই বলেও দাবি করেন।

অপরদিকে মিয়ানমারের গণহত্যার অভিযোগ অস্বীকারের জবাবে গাম্বিয়ার এক আইনজীবী আদালতের কাছে রোহিঙ্গা হত্যা ও নিপীড়নের বেশ কিছু ছবি প্রদর্শন করেন। এগুলোকে গণহত্যার আলামত হিসেবে আদালতের সামনে উপস্থাপন করেন তিনি।

মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা, হত্যা, ধর্ষণ ও নিপীড়নের মুখে সর্বশেষ ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সাড়ে সাত লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। আগে থেকেই বাংলাদেশে অবস্থান করছিল বিভিন্ন সময় নিপীড়নের শিকার তিন লাখ রোহিঙ্গা।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি