ঢাকা, মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

৩ জাহাজ ও সব ক্রুকে মুক্তি দিয়েছে ইয়েমেনের হুথিরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৯ ২১ নভেম্বর ২০১৯

ইয়েমেনে হুথি আনসারুল্লাহ আন্দোলন লোহিত সাগর থেকে দক্ষিণ কোরিয়া যে তিনটি জাহাজ জব্দ করেছিল সব ক্রুসহ সেগুলোকে ছেড়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে সিউল। গত রোববার ইয়েমেনের পশ্চিম উপকূলে উকবান দ্বীপের কাছ থেকে ১৬ ক্রুসহ ওই তিন জাহাজ জব্দ করেছিল আনসারুল্লাহ যোদ্ধারা। খবর পার্সটুডে’র।

বুধবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইয়েমেনে জব্দ হওয়া জাহাজগুলোর পাশাপাশি এর সব ক্রুকে মুক্তি দেয়া হয়েছে। এতে বলা হয়, জব্দ জাহাজগুলোর মধ্যে ছিল দক্ষিণ কোরিয়ার একটি টাগবোট ও একটি ড্রিলিং রিগ এবং সৌদি আরবের পতাকাবাহী একটি টাগবোট। ১৬ ক্রু’র মধ্যে দু’জন দক্ষিণ কোরিয়ার নাগরিক ছিল বলে বিবৃতিতে জানানো হয়।

এর আগে আনসারুল্লাহ আন্দোলন জাহাজগুলো জব্দ করার খবর দিলেও সেগুলো মুক্তি দেয়ার যে খবর দক্ষিণ কোরিয়া দিয়েছে সে সম্পর্কে এখনও কোনও মন্তব্য করেনি সানা।

আনসারুল্লাহ আন্দোলন মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছিল, জাহাজগুলো দক্ষিণ কোরিয়ার নাকি আগ্রাসী শক্তিগুলোর তা পরীক্ষা করার জন্য ইয়েমেনের কোস্ট গার্ড সেগুলোকে জব্দ করেছে। বিবৃতিতে বলা হয়, জাহাজগুলো দক্ষিণ কোরিয়ার হয়ে থাকলে স্বাভাবিক আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সেগুলোকে ছেড়ে দেয়া হবে। দৃশ্যত তিনটি জাহাজের একটিতে সৌদি আরবের পতাকা থাকায় সেগুলোকে জব্দ করে ইয়েমেনের কোস্ট গার্ড।

প্রসঙ্গত, সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর আগ্রাসন চালিয়ে আসছে। আনসারুল্লাহ আন্দোলনকে দমন ও পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ইয়েমেনের ক্ষমতায় পুনর্বহাল করার লক্ষ্যে সৌদি আরব এখনও আগ্রাসন চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ।

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি