ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯, || ভাদ্র ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

৬৫ দিন নিষিদ্ধের পর সাগরে মাছ ধরতে প্রস্তুত জেলেরা

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৮:৩৫ ২২ জুলাই ২০১৯

বঙ্গোপসাগরে মাছের প্রজনন মৌসুমের ৬৫ দিন সকল প্রজাতির মাছ আহরণ নিষিদ্ধ ঘোষণার সময়সীমা আগামীকাল মঙ্গলবার শেষ হচ্ছে। তাই মোংলাসহ আশপাশের উপকূলীয় এলাকার হাজার-হাজার জেলেরা সাগরে মাছ ধরতে যাওয়ার চূড়ান্ত প্রস্তুতি ইতিমধ্যে শেষ করেছে। 

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের ঘোষিত মাছ আহরণ নিষিদ্ধ সময় পার হয়ে যাওয়ায় এখন বরং জেলে-মহাজনরা অধিক পরিমাণ মাছ ধরতে পারবেন বলে আশা করছে মৎস্য অধিদপ্তর।  

মৎস্য বিভাগ সূত্র জানা গেছে, বঙ্গোপসাগরের বিশাল জলসীমায় ইলিশ, বিভিন্ন প্রজাতির চিংড়ি ও সাদা এবং সামুদ্রিক মাছ রয়েছে। এর প্রজনন রক্ষায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন বঙ্গোপসাগরে মাছ আহরণ নিষিদ্ধ ঘোষনা করে।
এই নিষেধাজ্ঞা শেষ হচ্ছে মঙ্গলবার। তাই মঙ্গলবারের পর যেকোনো সময় জেলেরা সাগরে যেতে পারবে মাছ ধরতে।  

মৎস্য ব্যবসায়ী আলহাজ মো. আবেদ আলী ও জালাল উদ্দিন আহমেদ বলেন, সাগরে মাছ আহরণে এবারই প্রথম ৬৫ দিনের নিষেধাজ্ঞা জারি করায় জেলে-মহাজনরা গভীর সংকটের মধ্যে পড়েন। মঙ্গলবার এই নিষেধাজ্ঞার সময়সীমা শেষ হচ্ছে। ইতিমধ্যেই উপকূলের হাজার হাজার জেলে তাদের জাল ও ফিশিং ট্রলার মেরামত করে বঙ্গোপসাগরে মাছ আহরণে যেতে সব প্রস্তুতি শেষ নিয়েছে। 

সাগরে মৎস্য আহরণ মৌসুমের অর্ধেকটা সময় ইতিমধ্যে শেষ হয়ে যাওযায় এখন জেলেদের জালে কাঙ্খিত মাছ ধরা না পড়লে জেলে-মহাজনদের আবারও আর্থিক সংকটের মধ্যে পড়তে হবে বলে জানান তারা।

মোংলা উপজেলা মৎস্য কর্মকর্তা মো: তৌহিদুর রহমান বলেন, ভারত ও মিয়ানমারের কাছ থেকে ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গ কিলোমিটার সমুদ জয়ের পর বঙ্গোপসাগরে নতুন করে মাছের আহরণ ক্ষেত্র চিহ্নিহিতকরণ, বিভিন্ন প্রজাতির মাছের মজুদ নির্ণয়ে ‘আরভি মীন সন্ধানী’নামে সর্বাধুনিক প্রযুক্তি সম্পন্ন নিজস্ব জাহাজ কিনে সাগরে মাছের জরিপ ও গবেষণা শুরু করেছে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়। 

বর্তমানে বিশ্বে মাছ উৎপাদনে বাংলাদেশ ৪র্থ স্থানে উঠে এসেছে। প্রতি বছর দেশে প্রায় ২ লাখ মেট্টিক টন হারে মাছের উৎপাদন বাড়ছে। 

বাংলাদেশ ২০১৭-১৮ অর্থ বছরে প্রায় ৪২ লাখ ৭৭ হাজার মেট্টিক টন মাছ উৎপাদন করেছে। এরমধ্যে সামুদ্রিক উৎস্য থেকে এসেছে প্রায় ১৬ ভাগ। সামুদ্রিক উৎস থেকে মাছের উৎপাদন আরো বাড়াতে সরকার বঙ্গোপসাগরে মাছের প্রজনন মৌসুমে এবছর ৬৫ দিন সব ধরণের মাছ আহরণে নিষেধাজ্ঞা জারি করে। 

মাছ আহরণ নিষিদ্ধ সময়ের পর সাগরে এখন জেলেদের জালে অধিক পরিমাণ মাছ আহরিত হবে বলে জানান এই মৎস্য কর্মকর্তা। 

আই/আরকে
 
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি