ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

৬ সময় পানি পানে পাচ্ছেন সুস্থ ও সতেজ মন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮ ৯ আগস্ট ২০১৯

ছোটবেলা থেকেই শুনে আসছি পানির অপর নাম জীবন। শরীরের প্রত্যেকটি কোষকে তৈরি করে পানি। আমাদের শরীরের ৭০ ভাগই পানি দিয়ে তৈরি। তাই বেঁচে থাকার জন্যই পানির প্রয়োজনীয়তা অপরিসীম। 

পানি আমাদের শরীরের তাপমাত্রা সঠিক রাখে, অক্সিজেন সরবরাহ বজায় রাখে, হজম ক্ষমতা বাড়া, টক্সিন বের করে দেয়। কিন্তু পানি শুধু খেলেই হবে না, জেনে নিতে হবে কোন কোন সময় পানি খাওয়া একান্ত জরুরি। এবার তা জেনে নিন :

* সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি অবশ্যই খাবেন। এর ফলে শরীর থেকে ক্ষতিকর টক্সিন বেরিয়ে যাবে এবং এনার্জি সরবরাহ বাড়বে। সকালে হালকা গরম পানি বা স্বাভাবিক তাপমাত্রার পানি খেতে পারেন। কিন্তু ঘুম থেকে উঠেই ফ্রিজের ঠান্ডা পানি খাবেন না। 

* খাওয়া শুরু করার আগে এক গ্লাস পানি খেয়ে নিন। এর ফলে আপনার পেট ভর্তি বলে মনে হবে এবং অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমবে। খাওয়া শুরুর আধঘণ্টা আগে এক গ্লাস পানি খেলে তা আপনার টেস্টবাডকে জাগরিত করবে। 

* খিদে পেলে আগে এক গ্লাস পানি খেয়ে নিন। অনেক সময় তৃষ্ণা পেলেও তা খিদে বলে ভ্রম হয়। পানি খেয়েও যদি শরীরের অস্বস্তি না যায় তখন বুঝবেন যে সত্যিই আপনার কিছু খাওয়া প্রয়োজন।

* ওয়ার্কআউটের আগে ও পরে ২-৩ গ্লাস পানি খেয়ে নিন। এর ফলে শরীরের ফ্ল‌ুইড ব্যালান্স বজায় থাকে। তবে অল্প সময়ের মধ্যে বেশি পরিমাণে পানি খাবেন না। এতে অস্বস্তি বাড়বে। 

* অসুস্থ হলে পানি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। এর ফলে শরীরের ক্ষতিকর টক্সিন বেরিয়ে যাবে। শরীরে পানির পরিমাণ বজায় থাকলে অসুখ-বিসুখ তাড়াতাড়ি সারবে। 

* ক্লান্ত বোধ করলেও পানি খাওয়া জরুরি। কারণ ক্লান্তি শরীরের পানিশূন্য়তার আরও একটা লক্ষ্যণ। তাই ক্লান্ত লাগলে কিছুটা পানি খেয়ে নিলেও দেখবেন ভালো লাগছে।

এএইচ/
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি