ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

৭৪ বছর বয়সে মা হয়ে ভারতীয় নারীর বিশ্ব রেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৫ ৬ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১২:৩৭ ৬ সেপ্টেম্বর ২০১৯

৫০ বছর বয়সের পরে সাধারণত একজন নারী চাইলেও মা হতে পারেন না। তবে এবার ৭৪ বছর বয়সে জমজ সন্তানের মা হয়ে বিশ্ব রেকর্ড গড়লেন ভারতীয় এক নারী। ওই নারীর নাম এরামত্তি মনগম্মা।

ভারতের অন্ধ্রপ্রদেশের গুন্তুরের বাসিন্দা এ নারী সিজারের মাধ্যমে একটি নয়, জমজ কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। আর এতেই গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠলো তার।

এর আগে সবচেয়ে বেশি বয়সে সন্তান জন্মদানের রেকর্ডটি ছিল ভারতের পাঞ্জাবের অমৃতসরের ৭২ বছর বয়সী দলজিন্দর কউরের। এবার সেই রেকর্ডটি নিজের করে নিলেন এরামত্তি মনগম্মা।

আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) পদ্ধতিতে মা হন এরামত্তি মনগম্মা।  ১৯৬২ সালে এরামত্তি ও তার স্বামী রাজা রাওয়ের বিয়ে হয়। কিন্তু বিয়ের পর বহু চেষ্টা করেও সন্তান জন্ম দিতে পারেননি তারা।  তবুও মা-বাবা হওয়ার স্বপ্ন থেকে বিচ্যুত হননি এ দম্পতি। 

চিকিৎসার আধুনিক পদ্ধতি আইভিএফ অবশেষে তাদের সেই স্বপ্নকে বাস্তবায়ন করল। বেশি বয়সে আইভিএফ পদ্ধতিতেও মা হওয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ।  তবে চিকিৎসকরা তার শারীরিক সুস্থতার বিষয়ে সম্পূর্ণ নিশ্চিত হয়েই আইভিএফ পদ্ধতি প্রয়োগ করার সিদ্ধান্ত নেন।  দীর্ঘ অপেক্ষার পর এরামত্তি মা হওয়ায় তার পরিবারের অন্য সদস্যরাও খুশি হয়েছেন।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি