ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮ ৬:৫৭:০৪

Ekushey Television Ltd.

৭ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠাচ্ছে আসাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৫ পিএম, ৩ অক্টোবর ২০১৮ বুধবার | আপডেট: ১২:৫৭ পিএম, ৪ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার

৭ রোহিঙ্গা মুসলিমকে মিয়ানমার সরকারের কাছে ফেরত পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের আসাম রাজ্য সরকার। অবৈধ অনুপ্রবেশের দায়ে ২০১২ সাল থেকে আসামের কারাগারে বন্দী আছেন রোহিঙ্গা সম্প্রদায়ের এই  মানুষেরা। জাতিসংঘ আসাম রাজ্য সরকারের এমন পদক্ষেপকে আন্তর্জাতিক আইনের পরিপন্থী বললেও নিজেদের সিদ্ধান্ত অটল রাজ্যটির সরকার।

ভারতের এনডিটিভি তাদের এক প্রতিবেদনে জানায়, মিয়ানমার কর্তৃপক্ষের কাছে আগামীকাল বৃহস্পতিবার এই সাত ব্যক্তিকে হস্তান্তর করা হবে। রাখাইন রাজ্যের কেন্দ্রীয় অঞ্চলের শহর কাইউক ডাউক শহরের বাসিন্দা ছিলেন তারা। মিয়ানমার সরকার ইতিমধ্যে এই ব্যক্তিদের পরিচয় নিশ্চিত করেছে এবং তারা এদেরকে মিয়ানমারে ফিরিয়ে নিতে সম্মতও হয়েছে ।

প্রতিবেদনে আরও বলা হয়, গত বছরের আগস্টে রাজ্য সরকারের দেওয়া এক আদেশের ওপর ভিত্তি করে এই রোহিঙ্গা বন্দীদের মিয়ানমারে ফেরত পাঠানো হচ্ছে। তবে রাজ্য সরকারের এমন আদেশের বিপক্ষে রিট পিটিশন দায়ের করা হয়েছে ভারতের সর্বোচ্চ আদালতে।

তবে আসামের রাজ্য সরকারের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে জাতিসংঘসহ আন্তর্জাতিক বিশ্লেষকেরা। কারণ মিয়ানমার এখনও রোহিঙ্গাদের জন্য নিরাপদ নয় বলে মনে উল্লেখ করা হয়েছে জাতিসংঘের বেশ কয়েকটি প্রতিবেদনে। তাই রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিপক্ষেই মতামত বিভিন্ন সংস্থা ও ব্যক্তির।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতিরেজ বলেন, “আমি বিশ্বাস করি মিয়ানমারের সাথে সুসম্পর্ক থাকা ভারত এমন অবস্থায় আছে যা কাজে লাগিয়ে মিয়ানমারকে রোহিঙ্গাদের জন্য নিরাপদ স্থানে পরিণত করতে পারে ভারত”।

এদিকে এই রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো প্রসঙ্গে জাতিগত শোষণ বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত টেন্ডাই আচুমি বলেন, “এই ব্যক্তিদের সাথে এমন আচরণ তাদের নিরাপত্তার অধিকারকে অস্বীকার করার শামিল। যা আন্তর্জাতিক আইনের পরিপন্থী হতে পারে। আসাম রাজ্য সরকার হলেও আন্তর্জাতিক আইনের আওতায় সরকার এই আইনগুলো মানতে বাধ্য ”।

সূত্রঃ এনডিটিভি

//এস এইচ এসঃ//

 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি