ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৫ ১৪২৮

সৌদিকে বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নেয়ার আহ্বান 

সৌদি আরব প্রতিনিধি  

প্রকাশিত : ১৬:০৭, ২৪ ফেব্রুয়ারি ২০২১

বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নিতে সৌদি আরবের আসির প্রদেশের গভর্নরকে আহ্বান জানিয়েছেন দেশটিতে নিয়োজিত বাংলাদেশ রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সৌদি আরবের প্রদেশটির গভর্নর প্রিন্স তুর্কি বিন তালাল বিন আব্দুল আজিজের সাথে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান। 

দ্বিপাক্ষিক এ বৈঠকে বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ও আসির প্রদেশে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের কল্যাণমূলক বিষয় নিয়ে  আলোচনা হয়। 

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী আসির প্রদেশের জমি ও আবহাওয়া কৃষি কাজের জন্য অত্যন্ত উপযোগী উল্লেখ করে সেখানে কৃষিকাজে বাংলাদেশি অভিজ্ঞ শ্রমিকদের নিয়োগের অনুরোধ জানান। রাষ্ট্রদূত বাংলাদেশি অভিবাসী শ্রমিকরা জনাকীর্ণ ও করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকিতে থাকে বিধায় তাদের অগ্রাধিকার ভিত্তিতে করোনাভাইরাসের টিকা প্রদানের জন্য গভর্নরকে অনুরোধ জানান। 

রাষ্ট্রদূত বাংলাদেশের পর্যটন খাতের সম্ভাবনার কথা উল্লেখ করে বলেন, ‘বাংলাদেশ বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত- কক্সবাজার, ম্যানগ্রোভ বন সুন্দরবন, সিলেটের চা বাগানসহ বিভিন্ন আকষনীয় স্থান সৌদি আরবের  জনগণের জন্য আকর্ষনীয় পর্যটন গন্তব্য হতে পারে।’

একই সাথে আসির প্রদেশের রাজধানী আভাও সৌদি আরবের অন্যতম পর্যটন গন্তব্য বলে বিবেচিত। রাষ্ট্রদূত দু’দেশের পর্যটন খাত এগিয়ে নেয়ার লক্ষ্যে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রে অভিজ্ঞতা বিনিময়ের অনুরোধ জানান।

গভর্নর প্রিন্স তুর্কি বিন তালাল বিন আব্দুল আজিজ বাংলাদেশি অভিবাসীদের কঠোর পরিশ্রমী ও অত্যন্ত সৎ উল্লেখ করে তাদের প্রশংসা করেন। গভর্নর বলেন, ‘বাংলাদেশি অভিবাসীরা যথাযথভাবে সৌদি আরবের আইন কানুন মেনে চলে।’ গভর্নর বাংলাদেশি অভিবাসীদের করোনাভাইরাসের টিকা প্রদান নিশ্চিত করা হবে বলে আশ্বাস প্রদান করেন। এছাড়া শিক্ষা ও পর্যটন খাতে সহযোগিতার আশ্বাস দেন গভর্নর। 

দু’দেশের সম্পর্ক অত্যন্ত গভীর উল্লেখ করে গভর্নর প্রিন্স তুর্কি বিন তালাল বলেন, ‘সৌদি আরব সবসময়ই ইসলামিক ভ্রাতৃত্বের ভিত্তিতে বাংলাদেশের সাথে সম্পর্কের মূল্যায়ন করে থাকে।’ এছাড়া বাংলাদেশিসহ সকল অভিবাসীদের কল্যাণ নিশ্চিতকরণ এবং বাংলাদেশের সাথে সম্ভাব্য সকল ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার আশ্বাস দেন গভর্নর। রাষ্ট্রদূত আসির প্রদেশে বাংলাদেশি অভিবাসীদের যেকোন জরুরী সমস্যা নিরসনে গভর্নর অফিসে একজন ফোকাল পয়েন্ট নিয়োগ দেয়ার অনুরোধ জানালে গভর্নর তাতে সম্মতি প্রদান করেন। 

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ইয়েমেন থেকে হুতি মিলিশিয়া কর্তৃক আসির প্রদেশে বারবার আক্রমণের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং সৌদি আরবের প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেন। আসির প্রদেশে প্রায় ৩ লাখ বাংলাদেশি বসবাস করছে। বৈঠককালে জেদ্দার দায়িত্ব প্রাপ্ত কনসাল জেনারেল এস এম আনিসুল হক ও রিয়াদ দূতাবাসের ইকনমিক কাউন্সেলর মুর্তুজা জুলকার নাঈন নোমান উপস্থিত ছিলেন। 

রাষ্ট্রদূত এর আগে গত ২২ ফেব্রুয়ারি রাতে আসির প্রদেশে বসবাসরত বিভিন্ন পেশার বাংলাদেশি অভিবাসীদের নিয়ে অনলাইনে মতবিনিময় করেন। করোনাভাইরাস সংক্রমণ বিস্তার প্রতিরোধে অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা থাকায় অনলাইনে আয়োজিত অনুষ্ঠানে তিনি অভিবাসীদের বিভিন্ন সমস্যা মনোযোগ দিয়ে শোনেন এবং তা সমাধানের আশ্বাস প্রদান করেন।
এআই/ এসএ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি