ঢাকা, বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪

ই-সিগারেট নিষিদ্ধ করার দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১১, ২৬ নভেম্বর ২০২৩

ই-সিগারেট নিষিদ্ধ করার দাবি জানিয়েছে তামাক ও তামাকজাত পণ্যবিরোধী বিভিন্ন সংগঠন। 

শনিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘ই-সিগারেট/ভেপিং জনস্বাস্থ্যের জন্য হুমকি: নিষিদ্ধ করা জরুরি’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। 

‘মানস’, মাদক বিরোধী সংগঠন ‘প্রত্যাশা, ‘এইড ফাউন্ডেশন’সহ বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে সক্রিয় ২২টি সংগঠন যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

মানসের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. অরূপ রতন চৌধুরীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের এপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. সোহেল রেজা চৌধুরী, ঢাকা আহছানিয়া মিশনের পরিচালক (হেলথ অ্যান্ড ওয়াশ) ইকবাল মাসুদ, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ প্রমুখ।

তারা বলেন, বিদেশি সিগারেট কোম্পানি বিএটি  সম্প্রতি বাংলাদেশে ভোক্তাদের আধুনিক জীবনধারার কথা উল্লেখ করে নতুন কিছু আন্তর্জাতিক মানের পণ্যের আমদানির অনুমতি চেয়ে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর চিঠি দিয়েছে। চিঠিতে তারা দেশের বাজারে এসব পণ্য বিক্রয় করবে এবং পরে স্থায়ীভাবে এসব পণ্যের উৎপাদন, পরিবেশন, বিপণন ও রপ্তানির ইচ্ছা প্রকাশ করেছে। তাদের এ প্রচেষ্টা দেশের জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত উদ্বেগের। গণমানুষের কথা চিন্তা করে অতি দ্রুত ই-সিগারেট নিষিদ্ধ করতে হবে।

সংবাদ সম্মেলনে ই-সিগারেট নিষিদ্ধ করার দাবিসহ ৯টি সুপারিশ করা হয়। সুপারিশগুলোর মধ্যে রয়েছে নাটক, সিনেমায় ই-সিগারেটের ব্যবহার নিষিদ্ধ করা, অনলাইন বিজনেস সাইটে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তামাক পণ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করা, আমদানি ও রপ্তানি নিষিদ্ধ করা, এ জাতীয় সব পণ্যের এইচআর কোড সহ পণ্যের তালিকা প্রত্যাহার করা, ই-সিগারেট, ভ্যাপ বা তামাক জাতীয় পণ্যের অনুমোদন না দেওয়া, কোম্পানিগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া।

সূত্র: বাসস

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি