ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

মোহাম্মদপুর থেকে বুড়িগঙ্গা যাওয়া যাবে ১০ মিনিটে! (ভিডিও)

মাহমুদ হাসান

প্রকাশিত : ১৩:০২, ৬ মে ২০২২ | আপডেট: ১৩:০৩, ৬ মে ২০২২

মোহাম্মদপুর থেকে নৌকায় যাওয়া যাবে বুড়িগঙ্গা নদীতে। লাইসেন্স দিয়ে নৌকার চলাচলের ব্যবস্থা নেয়া হয়েছে। লাউতলা খাল দিয়ে নৌপথে বুড়িগঙ্গায় যাওয়া যাবে। এতে নগরবাসীর সময় বাঁচবে প্রায় দুই ঘণ্টা। পর্যাক্রমে ঢাকার ২৯টি খাল উদ্ধার করে নৌ পথ চালু করতে চান উত্তর সিটির মেয়র। পাশাপাশি সাইকেল লেন ও ওয়াকওয়ে করার পরিকল্পনা আছে বলেও জানান মেয়র।

দুই মাস আগে মোহম্মদপুরের লাউতলা খালটি ছিল ভাগার। উত্তর সিটি করপোরেশনের চেষ্টায় খালটিতে এখন শুরু হয়েছে পানির প্রবাহ। এই খাল রামচন্দ্রপুর খাল হয়ে মিলেছে বুড়িগঙ্গা ও তুরাগের সঙ্গে। 

সড়ক পথে যেতে যেখানে সময় লাগে দুই ঘণ্টা, লাউতলা খালে পুরোপুরি নৌকা চলাচল শুরু হলে সেই পথে যেতে সময় লাগবে মাত্র ১০ মিনিট।

শুধু এই খাল নয় পর্যাক্রমে ২৯টি খাল উদ্ধার করে রাজধানীবাসীর জন্য নৌ পথা চালু করতে চান উত্তর সিটির মেয়র। এতে যানজটের ভোগান্তি অনেকটা কমবে বলে আশা ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের। 

তিনি বলেন, "শহরের চারদিকে যে চারটা নদী আর শহরের মাঝে যে খালগুলো আছে এগুলো যদি উদ্ধার করতে পারি তাহলে অসহনীয় যানজট থেকে রেহাই পাওয়া সম্ভ। কিন্তু প্ল্যানগুলো আমরা করতে পারিনাই, আমাদের খালগুলো দখল হয়ে গেলো। আমি কয়েকবার ওখানে গিয়েছি, মিটিংও করেছি, আমার ড্রেজার চলেছে, ম্যাজিস্ট্রেট গিয়েছে।"

যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি খালগুলোতে মাছ চাষের উদ্যোগ নেয়া হবে। সাইকেল লেন ও ওয়াকওয়ে করার পরিকল্পনা আছে বলেও জানান মেয়র।

ঢাকার চার পাশের চারটি নদীর সাথে সংযুক্ত ২৯টি খালের বেদখল জায়গা দখল করা হয়েছৈ বা যারা দখল করে রেখেছে তাদের বিনা নোটিশে সরে যাওয়ার আহ্বান জানিান উত্তর সিটির মেয়র।

সেনা বাহিনীকে দিয়ে খালের সীমানা নির্ধারণ শেষে দ্রুত খালের উদ্ধার শুরু হবে। খাল দখলদারদের বিনা নোটিশে সরে যাবার আহবান জানিয়েছেন উত্তরের মেয়র।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি