ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

ফ্রান্সের ‘নাইটহুড’ পেলেন অধ্যাপক মোস্তাফিজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৯, ২৬ জুন ২০২৩

ফরাসি প্রেসিডেন্টের পক্ষে অধ্যাপক মোস্তাফিজকে ব্যাজ পরিয়ে দেন ঢাকায় ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদ

ফরাসি প্রেসিডেন্টের পক্ষে অধ্যাপক মোস্তাফিজকে ব্যাজ পরিয়ে দেন ঢাকায় ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদ

যুগান্তকারী বিভিন্ন গবেষণায় অবদানের জন্য ফ্রান্সের শেভালিয়র দু লর্দরা দু মেরিত (নাইটহুড অব দ্য অর্ডার অব মেরিট) সম্মাননা পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এএইচএম মোস্তাফিজুর রহমান।

সম্প্রতি ঢাকার গুলশানে ফরাসি রাষ্ট্রদূতের বাসভবনে আনুষ্ঠানিকভাবে তাকে পদক পরিয়ে দেওয়া হয়। ফরাসি প্রেসিডেন্টের পক্ষে অধ্যাপক মোস্তাফিজকে ব্যাজ পরিয়ে দেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই।

দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ফ্রান্সের শীর্ষস্থানীয় রাষ্ট্রীয় গবেষণা সংস্থা ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চের (সিএনআরএস) সঙ্গে অংশদীরত্বে অধ্যাপক মোস্তাফিজের গবেষণাকর্ম বাংলাদেশের শস্য উৎপাদন বাড়াতে অবদান রেখেছে। জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তা নিয়েও কাজ করেছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এসএমএ ফায়েজ, ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক শহীদ আকতারও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া অধ্যাপক মোস্তাফিজের পরিবারের সদস্যদের পাশাপাশি পাশাপাশি বিভিন্ন কূটনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিরা উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

সম্মাননা তুলে দিয়ে রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই বলেন, “বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে বন্ধন খুবই শক্তিশালী ও প্রাণবন্ত, বিশেষ করে নিজেদের শিল্প ও সংস্কৃতির মধ্যে গুরুত্বপূর্ণ সমান্তরাল অবস্থান আমরা দেখতে পাই।”

অধ্যাপক মোস্তাফিজকে সম্মাননা দেওয়ার মাধ্যমে শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণার মত বিষয়ে দুদেশের বন্ধন আরও জোরালো হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, “এই পদক গ্রহণ করা আমার জন্য বিশেষ সম্মানের। সিএনআরএস এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে অংশীদারত্ব বজায় থাকার পেছনে ফরাসি দূতাবাসের সক্রিয় সহযোগিতা ছিল। এই অংশীদারত্ব এগিয়ে গেছে গত ৪০ বছর ধরে।”


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি