ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

করোনার দ্বিতীয় ঢেউয়ের ঝুঁকিতে ১৫ দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩, ১০ জুন ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। কোনও কোনও দেশে কিছুটা হ্রাস পাচ্ছে আবার কিছু দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। এই অবস্থার প্রেক্ষিতে কিছুদিন আগে ডাব্লিউএইচও থেকে বলা হয়েছে করোনার দ্বিতীয় ধাপ আরও কঠিন হতে পারে। এ নিয়ে সমীক্ষা চালায় ভারতের সিকিউরিটিজ রিসার্চ ফার্ম Nomura। সংস্থাটির রিপোর্ট বলছে, করোনার দ্বিতীয় ঢেউয়ে সবচেয়ে ঝুঁকিতে ১৫টি দেশ।

নমুরার (Nomura) জরিপ করা হয় বিশ্বের ৪৫টি বড় অর্থনীতির দেশের উপর। লকডাউন তোলার ফলে করোনা আক্রান্ত কতটা হারে বাড়ছে, তার উপরেই সমীক্ষাটি চালায় সংস্থাটি। তাদের রিপোর্টে স্পষ্ট বলা হয়েছে, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ বা সেকেন্ড ওয়েভের ঝুঁকি রয়েছে ১৫টি দেশের ক্ষেত্রে। এমন দেশগুলোর তালিকায় প্রথম সারিতেই রয়েছে ভারত। 

রিপোর্ট বলছে, ‘জরিপে একটি মিশ্র ফলাফল এসেছে। অর্থনীতির বড় অংশ খুলে গেছে, এমন ১৭টি দেশে সংক্রমণের দ্বিতীয় ঢেউ আসার লক্ষণ নেই। ১৩টি দেশের ক্ষেত্রে দেখা যাচ্ছে, দ্বিতীয় ঢেউয়ের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এসব দেশের ঝুঁকি তুলনামূলক কম।’

সংস্থার বিশ্লেষণ বলছে, লকডাউন ওঠার ফলে ২টি চিত্র তৈরি হতে পারে। প্রথমত, ভালো দিকটি হচ্ছে একটি দেশের জনসাধারণের গতিশীলতা বা সজীবতা দ্রুত ফিরছে। সংক্রমণের হার কম, ফলে মানুষের মনের ভীতি কমছে। যার জেরে অর্থনীতির চাকা ঘুরছে।

দ্বিতীয় চিত্রটি হল, অর্থনীতির চাকা ঘোরার সঙ্গে সঙ্গে নতুন আক্রান্তের সংখ্যাও বাড়ছে। ফলে মানুষের মনে ভয় বাড়ছে। সে ক্ষেত্রে দেয়ালে পিঠ ঠেকে গেলে, লকডাউন আবার জারি করা হতে পারে।

জরিপে ৪৫টি দেশকে তিন ভাগে ভাগ করা হয়েছে। প্রথমটি হল, অন ট্র্যাক অর্থাৎ সব কিছু স্বাভাবিক। দ্বিতীয় হচ্ছে, ওয়ার্নিং সাইনস বা সতর্কতার লক্ষণ এবং তৃতীয় হল ডেঞ্জার জোন বা দ্বিতীয় ঢেউয়ের ঝুঁকি প্রবল। ভারত পড়ছে ওই বিপজ্জনক জোনে। 

ঝুঁকিপ্রবণ ভারতের সঙ্গে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত আয়ের দেশগুলোর এই জোনে আছে ইন্দোনেশিয়া, চিলি, পাকিস্তানের মতো দেশগুলো। এই গোষ্ঠীতে উন্নত অর্থনীতির দেশগুলোর মধ্যে রয়েছে সুইডেন, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা ও কানাডা।

জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের মতো দেশগুলো ঝুঁকিপ্রবণ গোষ্ঠীতে রয়েছে। অন ট্র্যাক বা ঝুঁকি প্রায় নেই, এমন গোষ্ঠীতে রয়েছে- ফ্রান্স, ইতালি ও দক্ষিণ কোরিয়া।  সূত্র: নিউজ এইটটিন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি