ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

দুই থেকে তিন মাস থাকে করোনার এন্টিবডি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৪, ২১ জুন ২০২০ | আপডেট: ০০:১৩, ২২ জুন ২০২০

করোনা ভাইরাসের আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পরে দেহে ২ থেকে ৩ মাস ঐ ভাইরাসটির এন্টিবডি থাকে। এমনটিই গবেষণায় উঠে এসেছে। বৃহস্পতিবার নেচার মেডিসিন সাময়িকীতে এমন একটি গবেষণার কথা প্রকাশ পায়। এতে চীনের ওয়াঝু জেলায় উপসর্গসহ ও উপসর্গবিহীণ ৭৪ জন রোগীর এন্টিবডির তুলনা করা হয়। গবেষণায় দেখা গেছে, উপসর্গসহ করোনায় আক্রান্তদের থেকে উপসর্গহীন করোনায় আক্রান্তদের এন্টিবডি দুর্বল।

গবেষণাটিতে উল্লেখ করা হয়, দু্ই সপ্তাহের মধ্যে দেখা গেছে, উপসর্গহীন করোনায় আক্রান্তদের শরীরে এন্টিবডির উপস্থিতি ৪০ শতাংশ কমে গেছে। অন্যদিকে উপসর্গসহ করোনায় আক্রান্তদের এন্টিবড়ি কমেছে ১২ দশমিক ৯ শতাংশ। এত কম মাত্রার প্রতিরোধ ব্যবস্থা দ্বিতীয়বার করোনার সংক্রমণ ঠেকাতে সমর্থ হবে কিনা তা নিয়ে সন্দেহ পোষণ করেছেন এর গবেষকরা। 

এখন পর্যন্ত ভাইরাসটির মূল বিষয়গুলো নিয়ে কাজ করছেন গবেষকরা। ব্যক্তির রোগ প্রতিরোধ ব্যবস্থার পদ্ধতি (ইমুউনিটি সিস্টেম) কিভাবে প্রকাশ পায় তাও দেখার চেষ্টা করছেন তারা। তবে করোনা থেকে সুস্থ হওয়ার পর ফের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে কিনা বিজ্ঞানীরা এমন প্রশ্নের সমাধান দিতে পারেননি। বিজ্ঞানীরা এখনো অনিশ্চিত যে, মানুষের শরীরে এন্টিবডি কতদিন থাকে বা এই এন্টিবডি কতদিন সুরক্ষা দিতে পারে।

 কিছু দেশ কোভিড-১৯ এর বিরুদ্ধে এন্টিবডি থাকা অর্থাৎ করোনা থেকে সেরে উঠা ব্যক্তিদের এন্টিবডি পরীকষার মাধ্যমে ঝুঁকিমুক্ত সনদ দিয়ে থাকে। তারা পুনরায় রোগপ্রতিরোধে সক্ষম ধরে নিয়ে ভ্রমণ বা কাজে ফের যোগদান করছে বলে উল্লেখ করেছে সিএনবিসি।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি