ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ব্রিটেনে ৯০ বছরের বৃদ্ধাকে দিয়ে ‘টিকা উৎসব’ শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৪, ৮ ডিসেম্বর ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে আজ মঙ্গলবার থেকে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে ব্রিটেনে। ৯০ বছর বয়সী এক নারী বৃদ্ধাকে ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়। টিকাদানকে কেন্দ্র করে দেশটিতে রীতিমতো উৎসবের আমেজ চলছে। আর দিনটিকে স্থানীয়ভাবে ‘ভি-ডে’ হিসেবে ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির।

ওই বৃদ্ধার নাম মারগারেট কেনান। তিনি উত্তর আয়ারল্যান্ডের এনিসকিলেন শহরের বাসিন্দা। মারগারেটই বিশ্বের প্রথম ব্যক্তি যিনি যুক্তরাজ্য অনুমোদিত ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন নিলেন।

কভেন্ট্রি ইউনিভার্সিটি হাসপাতালে ভ্যাকসিন নেওয়ার পর মার্গারেট কেনান বলেছেন, ‘নিজেকে খুব সৌভাগ্যবতী মনে হচ্ছে। আমার জীবনের সবচেয়ে ভাল জন্মদিনপূর্ব উপহার এটি।’ আগামী সপ্তাহে ৯১ বছরে পা রাখবেন মারগারেট।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী থেকে শুরু করে প্রধানমন্ত্রী বরিস জনসন পর্যন্ত উচ্ছ্বাস প্রকাশ করে সবাইকে টিকা নেয়ার আহ্বান জানিয়েছেন। জনসন বলে দিয়েছেন, ‘ভ্যাকসিন কারো জন্য বাধ্যতামূলক নয়। তবে সবার নেয়া উচিত।’

বিবিসি জানিয়েছে, শুরুতে ৮০ বছরের বেশি বয়সী নাগরিক এবং স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দিচ্ছে ব্রিটেন। মোট ৭০টি হাসপাতালে ভ্যাকসিন দেয়া হবে।

ব্রিটেনের স্বাস্থ্য বিভাগের বরাত দিয়ে বিবিসি বলেছে, করোনায় আক্রান্ত ব্যক্তিদের অসুস্থতার মাত্রা ও বয়স অনুযায়ী নয়টি দলে ভাগ করা হয়েছে। এর মধ্যে প্রথমে আছে বাসাবাড়িতে রোগীদের সেবায় নিয়োজিত কেয়ার হোমের কর্মী, ৮০ বছরের বেশি বয়সী সব প্রবীণ নাগরিক এবং স্বাস্থ্য ও সমাজকল্যাণ কর্মী। বাকি সাতটি দলে আছেন ষোলো থেকে পঁচাত্তরের বেশি বয়সী নাগরিকেরা।

গত সপ্তাহে ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিনটির অনুমোদন দেয় ব্রিটেন। ইতিমধ্যে দেশটিতে ৬০ হাজারের বেশি মানুষ মারা গেছেন করোনায়।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি