ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

করোনায় ঝরলো আরও সাড়ে ৮ হাজার প্রাণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৭, ২৫ জুন ২০২১

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ কয়েকটা দিন কিছুটা স্তিমিত হলেও গত দুই দিনে তা আবারও তাণ্ডব চালিয়েছে। টিকা কার্যক্রম চললেও তাই থামছে না মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও সাড়ে ৮ হাজার জন। যার মধ্যে সর্বোচ্চ ২ হাজার ৪২ জনের মৃত্যু হয়েছে ব্রাজিলে। এই সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৪ লাখ ২০ হাজার ৭৮৮ জন।

করোনা আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনা রোগীর মোট সংখ্যা ১৮ কোটি ৭৭ লাখ ৪ হাজার ১৮৫। এর মধ্যে মারা গেছে ৩৯ লাখ ১৬ হাজার ২০২ জন। এ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৬ কোটি ৫৪ লাখ ১৫ হাজার ১৩৮ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ১৪ লাখ ৪২ হাজার ৮৪৫ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১৩ হাজার ৩৬৫ জন এবং মৃত্যু হয়েছে ৩২৯ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৪ লাখ ৬৪ হাজার ৯৫৬। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ১৮ হাজার ৬৮৫ জনের। চিকিৎসাধীন ৪৯ লাখ ৭৪ হাজার ৩৫৭ জন।

এর পরের স্থানেই অবস্থান করা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ থাকলেও তা এখন কমেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে  ৯৬৫ জনের। আগের ২৪ ঘণ্টায় যা ছিল ৯৭৮। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৫১ হাজার ২৪৮ জন। যাতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ১ লাখ ৩৩ হাজার ৪১৭ জনে। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৩ হাজার ৩৩৮ জনের। চিকিৎসাধীন ৬ লাখ ১৯ হাজার ৭৩৯ জন।

তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ হাজার ৪২ জনের এবং শনাক্ত হয়েছে ৭২ হাজার ৭০৫ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৯ হাজার ২৮২ আর মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮২ লাখ ৪৩ হাজার ৪৮৩। চিকিৎসাধীন ১২ লাখ ২২ হাজার ৫০০ জন।

তালিকায় এরপরের স্থানে থাকা ফ্রান্স, তুরস্ক, রাশিয়া, যুক্তরাজ্য ও ইতালিতে সংক্রমণের সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। তবে সংক্রমণে ১৫ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যুর সংখ্যা ২ লাখ ৩১ হাজার ৮শ ছাড়িয়েছে। আর ৩০ নম্বরে উঠে আসা বাংলাদেশে মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ৮শ ছাড়িয়েছে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি