ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

বরিশাল ও রাজশাহীতে মৃত্যু আরও ২৫ জনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ৩০ জুলাই ২০২১ | আপডেট: ১১:৩১, ৩০ জুলাই ২০২১

গত ২৪ ঘণ্টায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ও রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে একদিনে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। এসময়ে নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে ৩৫৫ জন।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অফিস ও হাসপতাল সূত্রে জানা গেছে, করোনা পজিটিভ হয়ে ৪ জন ও করোনা উপসর্গে ৮ জনসহ জেলায় মোট ১২ জনের মৃত্যু এবং জেলায় নতুন করে আক্রান্ত হয়েছে ২৩১ জন। এনিয়ে জেলায় মোট মৃত্যু ১৫৯ ও মোট আক্রান্ত ১৩ হাজার ৭৬১ জন। আক্রান্তের হার শতকরা ৪২ দশমিক ৭০ ভাগ। 

বিভাগীয় স্বাস্থ্য অফিস জানায়, বরিশাল বিভাগের ৬ জেলায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৭৩৮ জন এবং করোনা পজিটিভে মারা গেছে ১২ জন। এ নিয়ে বরিশাল বিভাগের ৬ জেলায় করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬৩৭ জনে। 

হাসপতাল সূত্র জানায়, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে বর্তমানে ৩২৩ জন রোগী ভর্তি আছেন। শের-ই-বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১৯২ জনের নমুনা পরীক্ষায় ৮২ জন করোনা পজিটিভ এসেছে। 

এদিকে, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনায় আরও ৭ জন ও উপসর্গ নিয়ে ৫ জনসহ মোট ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলতায় মারা গেছে আরও একজন। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টার মধ্যে করোনা ইউনিটে এই ১৩ জনের মৃত্যু হয় বলে জানিয়েছেন রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। 

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় এই মৃতদের মধ্যে রাজশাহীর ৬ জন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নাটোরের ৩ জন, ও নওগাঁর ৩ জন। এদের মধ্যে ৮ জন পুরুষ এবং ৫ জন নারী।

পরিচালক জানান, এ নিয়ে চলতি মাসে (১ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত) এ হাসপাতালের করোনা ইউনিটে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫৫৩ জনে। এরমধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর মারা গেছেন ১৭৯ জন। আর শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে ভর্তি হওয়ার পর নমুনা পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৩৩৬ জন। বাকি ৩৮ জন মারা যান করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলতায়। 

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে নতুন রোগী ভর্তি হয়েছেন ৬৫ জন। এর মধ্যে রাজশাহীর ৩০ জন, চাঁপাইনবাবগঞ্জের চারজন, নাটোরের নয়জন, নওগাঁর ছয়জন, পাবনার ১১ জন ও কুষ্টিয়ার পাঁচজন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৫০ জন। শুক্রবার সকাল ৬টা পর্যন্ত করোনা ইউনিটের ৫১৩ বেডের বিপরীতে ভর্তি আছেন ৪২৫ জন। এদের মধ্যে আইসিইউতে রয়েছেন ২০ জন।

করোনা ইউনিটে চিকিৎসাধীন রোগীদের মধ্যে ১৮৯ জনের করোনা পজেটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৭৪ জন; যাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলাতায় চিকিৎসাধীন ৬২ জন।

হাসপাতাল পরিচালক জানান, রাজশাহীতে কমেছে করোনা সংক্রমণ। বৃহস্পতিবার দুটি ল্যাবে রাজশাহী জেলার ৫৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ১২৪ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

যা আগের দিনের চেয়ে ৬ দশমিক শূন্য ২ শতাংশ কমে শনাক্তের হার ২২ দশমিক ৮৮ শতাংশ। এর আগের দিন বুধবার ছিল ২৮ দশমিক ৯০ শতাংশ। এছাড়াও গত মঙ্গলবার শনাক্তের হার ছিল ২২ দশমিক ৭৬ শতাংশ, গত সোমবার ২২ দশমিক ৫১ শতাংশ, গত রোববার ৩০ দশমিক ৭৮ শতাংশ এবং গত শনিবার ছিল ৪৫ দশমিক শূন্য ৭ শতাংশ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি