ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

একদিনে মৃত্যু আরও সাড়ে ১০ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ৬ আগস্ট ২০২১

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ফিরতি তাণ্ডবের মধ্যে টিকা কার্যক্রম চললেও বেড়েই চলেছে সংক্রমণ ও মৃত্যুর মিছিল। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও সাড়ে ১০ হাজার। যার মধ্যে সর্বোচ্চ ১,৭৩৯ জনের মৃত্যু হয়েছে ইন্দোনেশিয়ায়। এ সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৭ লাখ ৭৪ হাজার জন।

করোনায় আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনা রোগীর মোট সংখ্যা ২০ কোটি ১৭ লাখ ১৭ হাজার ৪৬১ এবং মৃত্যু ছাড়িয়েছে ৪২ লাখ ৮০ হাজার ৬১৮। এ পর্যন্ত ভাইরাসটির কবল থেকে ১৮ কোটি ১৪ লাখ ৭৩ হাজার ৩৭১ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ৫৯ লাখ ৬৩ হাজার ৪৭২ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১ লাখ ২০ হাজার ৯৪৫ জন এবং মৃত্যু হয়েছে ৫৫৯ জনের। গত তিন দিনেই বেড়েছে এ সংখ্যা। যা নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৩ কোটি ৬৩ লাখ ১ হাজার ৭৪৪ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৩১ হাজার ৮৭৯ জনের। চিকিৎসাধীন ৫৮ লাখ ৬৪ হাজার ২৭২ জন।

এর পরের স্থানেই থাকা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা কমলেও তা আবারও বাড়ছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে ৪৬৪ জনের। এ সময়ে শনাক্ত হয়েছে আরও ৪৫ হাজার ১ জন। যা নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ১৮ লাখ ৫৫ হাজার ৭৮৩ জনে। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ২৬ হাজার ৭৮৫ জনের। ৩ কোটি ১০ লাখ ৭ হাজার ৮৮২ জন সুস্থ হলেও এখনও চিকিৎসাধীন ৪ লাখ ২১ হাজার ১১৬ জন।

তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১,০৮৬ জনের এবং শনাক্ত হয়েছে ৪০ হাজার ৫৪ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৬০ হাজার ৮০১ আর মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬৬ হাজার ৫৮৭। চিকিৎসাধীন ৬ লাখ ৬৫ হাজার ৫৫৪ জন। 

তালিকায় এরপরেই থাকা রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, ইতালি ও ইন্দোনেশিয়াতে সংক্রমণ সংখ্যা ৪০ থেকে ৬৫ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। সংক্রমণে ১৫ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যু ছাড়িয়েছে ২ লাখ ৪২ হাজার ৫শ। আর ১৩ লাখ ২২ হাজার ৬৫৪ সংক্রমণ নিয়ে ২৬ নম্বরে উঠে আসা বাংলাদেশে মৃত্যু ছাড়িয়েছে ২১ হাজার ৯শ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি