ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বিশ্বে ২৪ ঘন্টায় করোনায় ৭ হাজার মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ১৮ ডিসেম্বর ২০২১

বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ের মধ্যে ৭ লাখের বেশি মানুষের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। 

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, শনিবার (১৮ ডিসেম্বর) সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৩ লাখ ৬০ হাজার ৭৬৭ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৭ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ২৩ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২৪ কোটি ৫৮ লাখ ৪৬ হাজার ৬ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৩৬ জন। এর আগের দিন করোনায় মারা ৭ হাজার ৪৩৭ জন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৭ লাখ ২৯ হাজার ৪৮৮ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় ৭ লাখ ৪২ হাজার ৩০৪ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ও মৃত্যু হয়েছে দেশটিতে। এক দিনে দেশটিতে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬২ হাজার ৬৯২ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৬০৫ জনের। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৫ কোটি ১৬ লাখ ১০ হাজার ২৮১ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৮ লাখ ২৬ হাজার ৭১৯ জন।

এছাড়া গত ২৪ ঘন্টায় যুক্তরাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৪৫। মারা গেছেন ১১১ জন। ফ্রান্সে নতুন আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ১২৮ জন। মৃত্যু ১৬২ জন। জার্মানিতে নতুন আক্রান্ত ৪৮ হাজার ৩৭৫ জন। মৃত্যু ৪৫২ জন। স্পেনে নতুন আক্রান্ত ৩৩ হাজার ৩৫৯ জন। মৃত্যু ৪১ জন। এছাড়া রাশিয়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৭৪৩। মারা গেছেন মৃত্যু ১ হাজার ৮০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এদিকে দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন থেকে সুরক্ষায় ‍বুস্টার ডোজ ৮০ থেকে সর্বোচ্চ ৮৫ শতাংশ পর্যন্ত কার্যকর বলে ব্রিটিশ গবেষণায় উঠে এসেছে।

এ পর্যন্ত ওমিক্রন নিয়ে পাওয়া তথ্যগুলো কম্পিউটার মডেলিং করে যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা এমন তথ্য জানান। খবর বিবিসির।

খবরে বলা হয় ডেলটা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে বুস্টার ডোজে সুরক্ষার হার ৯৭ শতাংশ হলেও ওমিক্রনের ক্ষেত্রে তা ৮০ থেকে সর্বোচ্চ ৮৫ শতাংশ পর্যন্ত কার্যকর। অর্থাৎ বুস্টার ডোজ পাওয়া প্রতি ১০০ জনের মধ্যে কমপক্ষে ৮০ জনকে হাসপাতালে যেতে হবে না।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি