ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

গণনার ভুলে চীনে করোনায় মৃত বাড়ল ৫০ শতাংশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৬, ১৭ এপ্রিল ২০২০

শুরু থেকেই চীনে মৃত্যুর সংখ্যা নিয়ে বিতর্ক ছিল- সংগৃহীত

শুরু থেকেই চীনে মৃত্যুর সংখ্যা নিয়ে বিতর্ক ছিল- সংগৃহীত

গণনায় ভুল হয়েছিল। স্বীকার করে নিল চীনের উহান প্রদেশের প্রশাসন। তারা জানাল কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণে চীনের উহানে যত জনের মৃত্যু হয়েছে বলে সরকারীভাবে ঘোষণা করা হয়েছিল, আদত সংখ্যাটা তার চেয়ে ৫০ শতাংশ বেশি। ফলে করোনা সংক্রমণে উহানে মৃতের সংখ্যা বাড়ল আরও ১ হাজার ২৯০। হল ৩ হাজার ৮৬৯। খবর বিবিসি’র। 

সমাজিক যোগাযোগ মাধ্যমের আজ শুক্রবার একটি পোস্টে উহান প্রশাসনের তরফে গণনায় ভুল স্বীকার করে ঐ প্রদেশে মৃতের আদত সংখ্যা জানানো হয়েছে। উহানে মৃতের সংখ্যা বাড়ার জন্য করোনা সংক্রমণে চীনে মৃতের সংখ্যা বেড়ে হল ৪ হাজার ৬৩২। বৃদ্ধি ঘটল ৩৯ শতাংশ। বেজিংয়ের তরফে এ দিন এক সরকারি বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

বেজিংয়ের সরকারি ভাষ্য অনুযায়ী, উহানের বাজার থেকেই কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়েছে নাকি অন্য কোনও ভাবে, তা নিয়ে গোড়া থেকেই সংশয় প্রকাশ করেছে পশ্চিমী দুনিয়া। উহানে মৃতের সংখ্যা নিয়ে সরকারি বিবৃতিও মেনে নিতে পারেনি অনেক দেশ। অভিযোগ ছিল করোনা সংক্রমণে উহানে আরও বহু মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু সেই সংখ্যাটা গোপন করা হচ্ছে।

ঘটনার ৫ মাস পরে ‘গণনায় ভুল স্বীকার’র মাধ্যমে উহান প্রদেশের প্রশাসন কি শেষমেশ সেই অভিযোগের সত্যতা কিছুটা প্রমাণ করল? নাকি স্বচ্ছ্বতা প্রমাণের চেষ্টাই প্রকাশ পেল উহান প্রশাসনের এই ভুল-স্বীকারে?

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি