ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

শত্রুতার জেরে ৭০০ আমগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা 

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ২২:০৬, ১৭ জানুয়ারি ২০২২

নওগাঁর ধামইরহাটে কৃষকের বাগানের আম্রপালি (রুপালী) জাতের সাতশ' আমগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনাটি রোববার রাতে উপজেলার খেলনা ইউনিয়নের গুনদেশাহার গ্রামের কৃষক মজিবুর রহমানে (৬২) এর বাগানে ঘটেছে। 

এতে ওই কৃষকের প্রায় ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন। এদিকে এ ঘটনায় সোমবার বিকেলে ৫ জনের নাম উল্লেখ করে ২০ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ করেছেন ওই কৃষক।

অভিযোগে জানা গেছে, গুনদেশাহার গ্রামের মৃত গজিমদ্দিন মন্ডলের ছেলে মো. মজিবুর রহমান পৈত্রিক সূত্রে প্রাপ্ত ১ একর ৪৯ শতাংশ জমি প্রায় ৩৫ বছর ধরে চাষাবাদ করে আসছেন। ৩ বছর আগে ওই জমিতে তিনি ৭শ' আম্রপালি (রুপালী) গাছের চারা রোপণ করে। চলতি বছরে সেই গাছগুলোতে ফুল আসার কথা জানিয়েছিল কৃষি বিভাগ। এরই মধ্যে গত রোববার রাতে বাগানে বেড়ে ওঠা আমগাছ গুলো কেটে দিয়েছে দুর্বৃত্তরা। 

এ ব্যাপারে কৃষক মজিবুর রহমান বলেন, জমি নিয়ে কারও সাথে আমার কোন বিরোধ নেই। দুর্বৃত্তরা বাগানের সমস্ত আম গাছ কেটে আমাকে সর্বশ্রান্ত করেছে।

বাগান পাহারাদারের উদ্ধতি দিয়ে ওই কৃষক আরও বলেন, ওই রাতে একই গ্রামের আব্দুর রহিম (৩৫), রইচাঁন মন্ডল(৩৬), আখতার হোসেন(৪২), আশরাফুল ইসলাম(৪৫) ও মাসুদ রানা(৩৩) নামে ৫ জনসহ অজ্ঞাতনামা আরও লোকজন বাগানের আশে-পাশে ঘুরাফিরা করতে দেখা গেছে। তারাই আমার বাগানের আমগাছগুলো কেটেছে বলে তিনি দাবি করেন। এঘটনায় ওই ৫ জনকে আসামী করে ২০ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছি। 

এদিকে অভিযুক্তদের মধ্যে আব্দুর রহিম, আশরাফুল ইসলাম এর সাথে যোগাযোগ করলে তারা এই অভিযোগ অস্বীকার করে বলেন, এ ঘটনার সাথে আমাদের কোন সম্পৃক্ততা নেই।

এ বিষয়ে ধামইরহাট থানার কর্তব্যরত অফিসার পরিতোষ সরকার জানান, গাছ কাটার বিষয়ে একটি অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি