ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রাজশাহী বোর্ডে এবারো এগিয়ে মেয়েরা

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৬, ৩১ মে ২০২০

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় রাজশাহী বোর্ডে এবার পাস করেছে ৯০ দশমিক ৩৭ শতাংশ শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। এবারো পাস ও জিপিএ-৫ প্রাপ্তের দিক থেকে এগিয়ে রয়েছে মেয়েরা। 

রোববার বেলা ১১টার দিকে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফলাফল ঘোষণা করেন।

আরিফুল ইসলাম জানান, এবার করোনা সংক্রমনের কারণে অনলাইনে ফলাফল ঘোষনা করা হয়েছে। পরীক্ষার্থীদের ফোনে মেসেজ চলে যাচ্ছে। এবার পাসের হার একটু কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। এই ফলাফলে আমরা খুশি।

তিনি জানান, গত বছর পাশের হার ছিল ৯১ দশমিক ৬৪। সেই হিসেবে পাশের হার কমেছে ১ দশমিক ২৭ শতাংশ। তবে গত বছরের চেয়ে এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩ হাজার ৩৭২ জন। এছাড়া পাশের হার এবং জিপিএ-৫ উভয় দিক থেকে ফলাফলে এগিয়ে ছাত্রীরা।

রাজশাহী বোর্ডে প্রকাশিত ফলাফল বিবরণ অনুযায়ী- চলতি বছর রাজশাহী বোর্ডের অধীনে ২৬৫২টি স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ১ হাজার ২২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৮০ হাজার ৯০২ জন।

ছাত্রদের পাসের হার ৮৯ দশমিক ৩৭ শতাংশ। আর ছাত্রীদের পাশের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৫৪৬ জন ছাত্র। আর ছাত্রীরা জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৬২১ জন।

এবার রাজশাহী বোর্ডের অধীনে শতভাগ পাস করেছে ৩০৮টি স্কুলের পরীক্ষার্থীরা। তবে কোনো স্কুলে শূন্য শতাংশ পাশ নেই।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি