ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

‘সোনারগাঁ হবে পরিবেশ দূষণ মুক্ত মডেল উপজেলা’ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫২, ৭ জুন ২০২০

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের এই দুর্যোগময় পরিস্থিতিতে ধুমধাম না হলেও স্বাস্থ্যবিধি মেনে সোনারগাঁ উপজেলা প্রশাসনের পাশাপাশি বিশ্ব পরিবেশ দিবস পালন করেছে পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি, সোনারগাঁ উপজেলা শাখা। 

করোনা সংকটময় পরিস্থিতিতে এবার সোনারগাঁ উপজেলা প্রশাসন এবং পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি, সোনারগাঁ উপজেলা শাখা গত ৫ জুন সকালে সোনারগাঁ পানাম সিটির প্রধান ফটকে সোনারগাঁ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইদুল ইসলামকে পরিবেশ বন্ধু বৃক্ষ (চারা গাছ) দিয়ে বরণ করে নেন পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি সোনারগাঁ উপজেলা কমিটির মহিলা বিষয়ক সম্পাদিকা শ্যামলী চৌধুরী। পরে সংক্ষিপ্ত আলোচনা, চারাগাছ বিতরন ও লিফলেট বিতরণ ও পানাম সিটি ক্লিনিং (পরিস্কার ও পরিচ্ছন্নতা) কাজের আয়োজন করে। 

সোনারগাঁ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইদুল ইসলাম, তার সংক্ষিপ্ত আলোচনায় বলেন, সোনারগাঁ প্রাচীন বাংলার রাজধানী। সোনারগাঁ উপজেলাকে বাংলাদেশের মধ্যে একটি দূষণমুক্ত মডেল উপজেলা হিসেবে গড়ে তুলতে চাই এবং সেই লক্ষে সোনারগাঁ উপজেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আসুন আমরা সবাই মিলে বৃক্ষ রোপণ করি এবং আমাদের পরিবেশ রক্ষা করি। তিনি আরও বলেন যারা প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁয়ের পরিবেশ দূষিত করছেন তাদের কাউকে ছাড় দেওয়া হবে না। 

পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি সম্মানিত চেয়ারম্যান মোহাম্মদ হোসাইন, তার সংক্ষিপ্ত আলোচনায় বলেন, এই দিবসে আমরা সবাই শপথ করি যার যার অবস্থান থেকে এবং সবাই মিলে গড়ব দেশ, দূষণ মুক্ত পরিবেশ। সবাইকে বিশ্ব পরিবেশ দিবসের দূষণ মুক্ত পরিবেশের শুভেচ্ছা। 

পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি সোনারগাঁ উপজেলা কমিটির সভাপতি, আজিজুল ইসলাম মুকুল, সংক্ষিপ্ত আলোচনায় বলেন, আমরা সোনারগাঁয়ের সন্তান। আমাদের প্রাচীন ঐতিহ্য রয়েছে। তাই আমাদের নৈতিক দায়িত্ব আমাদের এলাকার পরিবেশ দূষণমুক্ত রাখা। 

পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি সোনারগাঁ উপজেলা কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট মো. ফিরোজ মিয়া বলেন, আপনারা জানেন যে, সোনারগাঁ প্রাচীন বাংলার রাজধানী। এই সোনারগাঁয়ের পরিবেশ দূষণ মুক্ত রাখতে পারলে আবার আমাদের প্রাচীন পরিবেশ ফিরে পাব। 

আলোচনা অনুষ্ঠান শেষে উপজেলা ইউএনও মো. সাইদুল ইসলাম, পানাম আদমপুর বাজারে বিশ্ব পরিবেশ দিবসের লিফলেট বিতরণ, চারা গাছ বিতরণ করেন। পরে তিনি সবাইকে নিয়ে পানাম আদমপুর বাজারসহ সোনারগাঁ পানাম সিটি পরিষ্কার করেন। পরিশেষে তিনি পানাম সিটিতে ফলজ এবং বনজ গাছের চারা রোপণ করেন। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটির কেন্দ্রীয় কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান বিশিষ্ট সাংবাদিক ও সাংবাদিক নেতা মো. আব্দুল বাতেন সরকার, সহ-সভাপতি- ইনি্জনিয়ার মাসুম আকন এবং পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি সোনারগাঁ উপজেলা কমিটির সহ-সভাপতি মো. মনির হোসেন, সহ-সভাপতি-মো. মোসলেউদ্দিন, সাংগঠনিক সম্পাদক-মো. মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলামসহ আন্যান্য নেতৃবৃন্দ এবং কামরুজ্জামান রানা- সমন্বয়ক, জহিরুল প্রধান-সহ-সমন্বয়ক, মাহি মমিন-সহ-সমন্বয়ক (আইটি ও মিডিয়া), মো. মামুন- অনারেবল মেম্বার, মো. হোসাইন ভূইয়া, ফারহান আহমেদ, মুহাম্মদ ফেরদৌস, মাহবুব হাসান শ্রাবণ- সদস্য, বিডি ক্লিন সোনারগাঁও এবং সাইফুল ইসলাম সাইফ (সভাপতি, ব্লাড ফর নারায়ণগঞ্জ) , মো. অমিত হাসান মিরাজ (সাধারণ সম্পাদক, ব্লাড ফর নারায়ণগঞ্জ), মো. রিফাত (কার্যকরী সদস্য, ব্লাড ফর নারায়ণগঞ্জ), মো. সৌরভ আজমসহ (কার্যকরী সদস্য, ব্লাড ফর নারায়ণগঞ্জ) আন্যান্য লোকজন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি