ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

পোরশায় ক্ষুদ্র নৃ-গোষ্টীর শ্মশান দখলের চেষ্টা, হত্যার হুমকি

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৩১, ২৪ জুলাই ২০২০ | আপডেট: ১৭:৩৪, ২৪ জুলাই ২০২০

 নওগাঁ পোরশা উপজেলার সরাইগাছি গ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রায় ৩ বিঘা জমির উপর গড়ে উঠা প্রাচীন শ্মশান স্থানীয় ভূমি দস্যুরা প্রকাশ্যে দিনের বেলায় জবর দখলের চেষ্টা করে। এসময় স্থানীয় লোকজনের বাঁধায় জবরদখলকারীরা সরে গেলেও তাদেরকে হত্যা করে যেকোন মূল্যে ওই জমি দখলে নেওয়ার হুমকি দিয়েছে ভুমি দস্যুরা। 

এঘটনায় ভাদুয়া হাসদা নামে এক আদিবাসী ভুমি দস্যুদের ৮ জনকে আসামী করে বৃহস্পতিবার বিকেলে থানায় লিখিত অভিযোগ করলেও এখন পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করেনি বলে জানিয়েছেন অভিযোগকারীরা। এদিকে এ ঘটনার পর থেকে গ্রামে বসবাসরত লোকজনের মধ্যে চরম আতংকের মধ্যে রয়েছে। 

অভিযোগে জানা গেছে, পোরশা উপজেলা সরাইগাছী গ্রামের পাশে আদিবাসিদের তিন বিঘা জমির উপর একটি শত বছরের প্রাচীন একটি মহা-শ্মশান রয়েছে। সেখানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজনরা মৃতদেহ সৎকার করে আসছেন। স্থানীয় হারুন অর রশিদ নামে এক ব্যাক্তি কিছু দিন ধরে ওই জমি তাদের দাবি করে ওই জায়গাটি দখলের চেষ্টা করে আসছেন। 

এ অবস্থায় বৃহস্পতিবার দুপূর ১২টার দিকে হারুন অর রশিদের নেতৃত্বে ইসমাইল হোসেন, আবুল হোসেনসহ ১২/১৪ জনের একটি দল লাঠিসোটা ও দেশীয় অস্ত্র নিয়ে ওই শ্মাশানের জায়গা দখলের চেষ্টা করে। এ সময় স্থানীয় আদিবাসীর লোকজন এগিয়ে এসে বাধা দিলে তাদের হত্যা করে  যে কোন মূল্যে ওই সম্পত্তি দখল করার হুমকি দিয়ে হারুন অর রশীদের লোকজনরা চলে যায়।

ওই গ্রামের বাসিন্দা ভাদুয়া হাঁসদা, আইচন পাহানসহ ওই গ্রামের বাসিন্দারা জানান, ভূমিদস্যু হারুন অর রশিদগং দীর্ঘ দিন থেকে তাদের শত বছরের পুরাতন ওই শ্মশান দখলের পায়তারা ও বিভিন্ন হুমকি দিয়ে আসছেন। বৃহস্পতিবারের ঘটনায় থানায় অভিযোগ দিলেও পুলিশ শুক্রবার বিকেল পর্যন্ত ঘটনাস্থল পরিদর্শনে আসেনি এবং আসামীদের কাউকে গ্রেফতার করেনি। বর্তমানে আমরা চরম নিরাপত্তাহীনতা ও আতংকের মধ্যে রয়েছি। 

আদিবাসি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নুক‚ল পাহান জানান, আদিবাসিদের সম্পত্তি ধীরে ধীরে বিভিন্ন মানুষ দখল করে নিচ্ছে ও চেষ্টা করছে। এটিও তারই অংশ। পোরশায় আদিবাসিদের শ্মশান ভূমিদস্যুদের হাত থেকে রক্ষা করতে প্রশাসনসহ সকলের সহযোগিতার পাশাপাশি দ্রুত আসামীদের গ্রেফতার করার দাবি জানান তিনি।  

এ ব্যাপারে হারুন অর রশিদ বলেন,ওই জমি আমাদের ক্রয করা সম্পত্তি। উল্টো ওই আদিবাসীরাই আমাদের জমি জবর দখল কওে রেখেছে। 

পোরশা থানার অফিসার ইনচার্জ (ওসি) শফিউল আজম খান জানান, মহা-শ্মশান দখলের চেষ্টা ও হুমকির ঘটনায় থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন ও বিষয়টি তদন্ত করার পরই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 
কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি