ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

তেঁতুলিয়া থেকে দেখা মিলছে কাঞ্চনাজঙ্ঘার অপরূপ দৃশ্য

পঞ্চগড় প্রতিনিধি 

প্রকাশিত : ১৪:৫৬, ৩ নভেম্বর ২০২০

সূর্যের আলোর সাথে কখনও শুভ্র, গোলাপী আবার কখনও লাল রঙ নিয়ে বরফ আচ্ছাদিত পর্বত চূড়া কাঞ্চনজঙ্ঘা। পৃথিবীর তৃতীয় উচ্চতম এই পর্বতশৃঙ্গ যা দেখা যাচ্ছে পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে। প্রতিবছর নভেম্বরে শুরু হয়ে ডিসেম্বরের মাঝামাঝি বা শেষে কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও এ বছর অক্টোবরের শেষের দিকেই দেখা মিলছে।

ছবির মতো ভেসে ওঠা এই শেত শুভ্র কাঞ্চনজঙ্ঘার অপরুপ দৃশ্য দেখতে তাই প্রতিদিন ভিড় করছেন অসংখ্য দর্শনার্থী। আকাশ মেঘমুক্ত থাকায় দেখা যাচ্ছে দার্জিলিংয়ের বিভিন্ন পাহাড়ি অঞ্চলও। 

রূপের ছটায় মুগ্ধ ঘুরতে আসা দর্শনার্থীরা। হেমন্ত ও শীতের এই সময়ে পঞ্চগড় থেকে দেখা মেলে পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বত শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার। মাউন্ট এভারেস্ট ও কেটু’র পরে এর স্থান। পর্বতের কিছু অংশ ভারতের সিকিম ও কিছু অংশ নেপালে অবস্থিত। 

পঞ্চগড়ের প্রায় সব জায়গা থেকে কাঞ্চনজঙ্ঘার মনোমুগ্ধকর দৃশ্য দেখা গেলেও বেশি স্বচ্ছ দেখা যায় মহানন্দা তীরের তেঁতুলিয়া ডাকবাংলো থেকে। এর সৌন্দর্য উপভোগ করার সময় ভোর ও বিকেল। এসময় পর্বত চূড়াটি পোড়ামাটির রঙ নেয়। তবে বেলা বাড়ার সাথে সাথে এর রঙ হয় সাদা। যেন আকাশের বুকে এক খন্ড বরফ। 

দর্শনার্থীরা বলেন, ‘সূর্যের আলো একেবারে চূড়ায় পড়ে। এ সময় লাল, বেগুনি, সোনালী রং দেখা যায়। খুবই চমৎকার একটি জায়গা, বিশেষ করে তেতুলিয়া এসে যদি নদীর পাশে সুন্দর একটা ভেন্যু পাওয়া যায়, তাহলে তো কোন কথাই নেই।’

কাঞ্চনজঙ্ঘার চূড়া দেখতে অনেকেই ভারতের টাইগার হিল পয়েন্টে আবার কেউ কেউ সরাসরি নেপালে যান। তবে যাদের সুযোগ হয় না তারা কাঞ্চনজঙ্ঘার নৈসর্গিক রূপ দেখতে ছুটে যান পঞ্চগড়ে। 

ঘুরতে আসা কয়েকজন জানান, ‘আকাশ অনেক পরিষ্কার থাকায় অক্টোবরের শেষের দিকে এই পর্বতশূঙ্গ দেখা যায়। তেতুলিয়াকে পর্যটন নগর হিসেবে দেখার অপেক্ষায় আছি আমরা।’

এআই/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি