ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রংপুরে গাছ কাটায় আবাস সংকটে নানা প্রজাতির পাখি (ভিডিও)

রংপুর প্রতিনিধি 

প্রকাশিত : ১২:৫৯, ৭ নভেম্বর ২০২০

শত বছরের পুরাতন গাছ কেটে পাখিদের রাতের আবাস ধ্বংসের অভিযোগ রংপুর জেলা পরিষদের বিরুদ্ধে। কার্যালয়ের প্রবেশপথ প্রশস্ত করতে অর্ধশতাধিক গাছ কেটেছে তারা। এর ফলে আবাস সংকটে নগর ছেড়ে গেছে নানা প্রজাতির পাখি। এ কাজে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন পরিবেশবাদীসহ নগরবাসীরা।

রংপুর জেলা পরিষদ কার্যালয়ের ভেতরের বাগানটি নানা প্রজাতির গাছে সমৃদ্ধ। এই বাগান কেবল বৃক্ষ সমৃদ্ধ নয়, নানা প্রজাতির পাখির রাতের আবাসও। 

সম্প্রতি জেলা পরিষদ কার্যালয়ের প্রবেশ পথ প্রশস্ত করতে কেটে ফেলা হচ্ছে শতবর্ষি গাছ। এসব গাছ কেটে ফেলায় পাখিরা রাতের আবাস হারিয়ে শহর ছাড়ছে। এ ঘটনায় ক্ষুব্ধ পরিবেশবিদসহ সাধারণ মানুষ।

নগরবাসীরা জানান, অতিথী পাখিরা হাজারে হাজারে এসে এসব গাছে একটি সময় পর্যন্ত অবস্থান করে। জেলা পরিষদের গাছগুলো এলাকার অত্যন্ত একটা সৌন্দর্য্যবর্ধক ছিল।

পরিবেশবিদরা জানান, পাখিতে ভরপুর, পাখিদের আশ্রয়, পাখিদের কলোকাকলিমুখর শহরের একটি প্রাণকেন্দ্র সেই জায়গাটি ধ্বংস করা হয়েছে কিছু টাকার লোভে।

ঘটনার সাথে জড়িতদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি পরিবেশবিদদের। 

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পরিবেশবিদ ড. তুহিন ওয়াদুদ বলেন, যে গাছগুলো কাটা হয়েছে এর মধ্য দিয়ে প্রকৃতি-পরিবেশের যেমন ক্ষতি হলো তেমনি পাখিদের অভয়ারণ্যটা নষ্ট হলো। আর বাকি যে গাছগুলো আছে আমরা আশা করি আর একটি গাছও কাটা হবে না।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা টেলিফোনে জানান, পরিষদ সিদ্ধান্ত নিয়ে গাছ কাটছে।

প্রধান নির্বাহী কর্মকর্তা নাজমুল হুদা বলেন, পরিষদের সবাই মিলে সিদ্ধান্ত নিয়ে এই গাছ কাটা হয়েছে।

রংপুর নগরীর পাখির অভয়ারণ্য হিসেবে পরিচিত জেলা পরিষদের বাগানটি।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি