ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

তিন ঘাটে ২১ জেলার পরিবহন: তীব্র যানজট 

রাজবাড়ী প্রতিনিধি 

প্রকাশিত : ১২:০৭, ১৫ নভেম্বর ২০২০

দৌলতদিয়ায় তিনটি ফেরি ঘাট দিয়ে চলছে ২১ জেলার ফেরি পারাপার। এতে প্রতিদিনই যানজট লেগেই থাকছে। আর ভোগান্তি পোহাচ্ছেন যাত্রী ও চালকরা। ফেরিঘাট সংকট, সাপ্তাহিক ছুটির কারণে অতিরিক্ত যানবাহনের চাপ ও শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে রোরো (বড়) ফেরি চলাচল করতে না পারায় মূলত দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে তীব্র এই যানজট।  

সরেজমিন ঘুরে দেখা যায়, দৌলতদিয়া ঘাট ও গোয়ালন্দ মোড়ে দীর্ঘ লাইন ধরে অপেক্ষা করছে ঢাকা-খুলনা মহাসড়কের পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস। ব্যক্তিগত যানবাহন ও যাত্রীবাহী বাস অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হলেও চাপ রয়েছে। তবে সাপ্তাহিক ছুটি শেষে ঢাকাসহ বিভিন্ন জেলায় যেতে যানবাহনের অতিরিক্ত চাপ বেড়েছে ফেরি ঘাটগুলোতে। এ কারণে ভোগান্তি আরও চরমে পৌঁছেছে। 

অন্যদিকে কমেছে ফেরির সংখ্যা। এ রুটে বর্তমানে ১৫টি ফেরি দিয়ে পারাপার করা হলেও ৬নং ফেরিঘাটের কাছে পানির স্তর কমে যাওয়ায় পল্টুনে ফেরি ভিড়তে সমস্যা হচ্ছে, ফলে ভারি যানবাহন পারাপার বন্ধ রয়েছে। 

কোন রকমে ছোট ফেরি দিয়ে খুড়িয়ে পার হচ্ছে ব্যক্তিগত যানবাহনগুলো। আজ রোববার সকাল থেকে দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায় যানজটের এ চিত্র দেখা যায় ।

বর্তমানে দৌলতদিয়ায় ৬টি ফেরিঘাটের ২টি ঘাট দিয়ে ভারি ও বড় যানবাহন পারাপার করা হলেও বাকি ২টি ঘাট দিয়ে ছোট ফেরি পারাপার করা হচ্ছে। নাব্য সংকটে ৬নং ফেরিঘাটে বড় ফেরি ভিরতে পারছে না, এতে এ ঘাটে কোন ধরনের ভারি যানবাহন পারাপার করা সম্ভব হচ্ছে না। 

দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ জানান, ‘ছুটির দিন শেষে ঢাকাসহ বিভিন্ন জেলায় যেতে যানবাহনের কিছুটা চাপ রয়েছে। দৌলতদিয়া প্রান্তের ৬টি ফেরি ঘাটের ৩টি ফেরি ঘাট দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ৬নং ফেরি ঘাট দিয়ে যানবাহন পারাপার করছে সীমিতভাবে, পানির স্তর নেমে যাওয়ায় ভারি কোন যানবাহন এ ঘাট দিয়ে পারাপার করা হচ্ছে না।’

তিনি বলেন, ‘শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ রুটের ভারি যানবাহনগুলো পারাপার ব্যাহত হওয়ায় দৌলতদিয়া নৌরুট দিয়ে পার হচ্ছে বেশিরভাগ ভারি যানবাহন। এ কারণে দৌলতদিয়া ঘাটে ও গোয়ালন্দ মোড় এলাকায় কিছু যানবাহন আটকে আছে মহাসড়কে। তবে ঘাট সমস্যা ও শিমুলিয়ায় ফেরি চলাচল স্বাভাবিক হলে যানজট কমবে।’ 

বর্তমানে দৌলতদিয়া নৌরুটে ১৫ ফেরি দিয়ে যানবাহন পার করা হচ্ছে বলেও জানান তিনি। 

এআই//আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি