ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

এমপি খাদেমুল ইসলামের ২৪তম মৃত্যুবার্ষিকী আজ 

ঠাকুরগাঁও প্রতিনিধি 

প্রকাশিত : ১৩:৪০, ১৭ ডিসেম্বর ২০২০

ঠাকুরগাঁও-১ আসনের সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম খাদেমুল ইসলামের ২৪তম মৃত্যুবার্ষিকী আজ। 

এ উপলক্ষে মরহুমের পরিবারের সদস্য, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মরহুমের কবর জিয়ারত, মরহুমের শহরস্থ বাসভবনে দোয়া-মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে। 

উল্লেখ্য, খাদেমুল ইসলাম ছাত্র জীবনেই বঙ্গবন্ধুর আদর্শ ও তার নেতৃত্বে আস্থাশীল হয়ে রাজনীতিতে জড়িয়ে পড়েন। পরবর্তীতে বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে সক্রিয় অংশগ্রহণের ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর সারাদেশে আওয়ামী লীগের নেতাকর্মীদের উপর যে জুলুম নির্যাতন নেমে আসে সেই রোষানল থেকে তিনিও মুক্তি পাননি। তাকে দশ মাস কারাগারে অন্তরীণ রাখা হয়। 

জেল থেকে মুক্তি পেয়ে তিনি আওয়ামী রাজনীতির সবচেয়ে সংকটাপন্ন সময়ে ঠাকুরগাঁও মহকুমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণ করে দলকে সুসংগঠিত করেন। এরই ধারাবাহিকতায় পরবর্তীতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সভাপতি নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সফলভাবে জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। 

খাদেমুল ইসলাম ১৯৮৬, ১৯৯১ ও ১৯৯৬ সালে ঠাকুরগাও-১ আসন হতে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালের ১৭ই ডিসেম্বর হৃদযন্ত্রের ক্রীড়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই জননেতা।   
এআই/এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি