ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

এনায়েতপুরে বিদ্যালয়ের ভবন হচ্ছে ব্যক্তিগত অর্থায়নে

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৪, ২৯ ডিসেম্বর ২০২০

৫২-র ভাষা প্রতিষ্ঠার মাসে প্রয়াত মানব হিতৈষী কর্মবীর ডাঃ এমএম আমজাদ হোসেনের উদ্যোগে সিরাজগঞ্জের এনায়েতপুরে প্রতিষ্ঠিত হয় ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ মেহের-উন-নেছা বালিকা উচ্চবিদ্যালয়। এই বিদ্যালয়টিতে দীর্ঘদিন ধরে আসন সংকট ছিল, তবে ব্যক্তিগত উদ্যোগে নতুন ভবন নির্মাণ কাজ শুরু হয়েছে। 

প্রতিষ্ঠাতার পুত্র দেশের বিশিষ্ট শিল্প উদ্যোক্তা স্কুলের পরিচালনা পরিষদের সভাপতি এমএ হায়দার হোসেনের উদ্যোগ এবং অর্থায়নে আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকালে এ নির্মাণ কাজ শুরু হয়। 

এই নির্মাণ কাজের উদ্বোধন করেন খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিচালনা পরিষদের পরিচালক মোহাম্মদ ইউসুফ। এসময় স্কুলের প্রধান শিক্ষক ও এনায়েতপুর পাক দরবার শরীফের পেশ ইমাম আলহাজ্ব মাওঃ আব্দুল আওয়াল সহ অন্যান্য শিক্ষকেরা উপস্থিত ছিলেন।

জানা যায়, নানা প্রতিকূলতা সত্যেও নারীদের শিক্ষা ক্ষেত্রে অগ্রগামী করতে নিজ উদ্যোগে খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিষ্ঠাতা ডাঃ এম এম আমজাদ হোসেন ১৯৫২ সালে মেহের-উন-নেছা বালিকা উচ্চবিদ্যালয় প্রতিষ্ঠা করেন। বর্তমানে স্কুলে ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণীতে ৭৯২ জন ছাত্রী লেখাপড়া করছে। 

তবে আসন সংকট ছিল বিদ্যালয়টিতে। এছাড়া এসএসসি পরিক্ষার কেন্দ্র হওয়ায় পরীক্ষা চলাকালীন সময়ে আরও বিপাকে পড়তে হতো। এ অবস্থায় দারি থাকলেও সরকারিভাবে ভবন না মেলায় অবশেষে স্কুলের পরিচালনা পরিষদের সভাপতি এমএ হায়দার হোসেনের ব্যক্তিগত উদ্যোগে প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে ৪ তলা করে ২টি ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। 

এমএ হায়দার হোসেনের এই উদ্যোগের ভুয়েসী প্রশাংসা করে স্কুলের প্রধান শিক্ষক আব্দুল আওয়াল বলেন, ডাঃ এম এম আমজাদ হোসেনের পুরো পরিবার মানবতার কল্যাণে নিবেদিত। তাদের সহায়তায় লাখো মানুষের কর্মসংস্থানের যেমন সুযোগ হয়েছে। তেমনি তাদের উদ্যোগে গড়া অলাভজনক চিকিৎসা, শিক্ষা প্রতিষ্ঠানগুলো আশার আলো জাগাচ্ছে অগণিত প্রাণে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি