ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বেদখলে শার্শার কাছারি-বাড়ির সরকারি জমি (ভিডিও)

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩০, ১৯ জানুয়ারি ২০২১

প্রায় ৪০ বছর ধরে বেদখলে যশোরের শার্শার কাছারি-বাড়ির সরকারি জমি। এ জমি উদ্ধারে জেলা ও উপজেলা প্রশাসন থেকে বারবার মামলার নির্দেশনা দেয়া হলেও আজও তা হয়নি। এনিয়ে ক্ষুব্ধ এলাকাবাসী। 

শার্শার ৩৫ শতক জমি পূর্ব পাকিস্তান প্রদেশের পক্ষে কালেক্টর যশোরের নামে কাছারি-বাড়ি রাস্তার জমি। ১৯৮১ সালে এই জমির বন্দোবস্ত নেন ফজলুর রহমান। পরে কয়েকজন ভূমি কর্মকর্তার যোগসাজশে নিজের নামে রেকর্ড করে সেখানে বসবাস শুরু করেন। আজও উদ্ধার করা যায়নি এলাকার মানুষের ব্যবহারের এই জমি। হুমকির ভয়ে অনেকেই মুখ খুলতেও সাহস পাননা।

স্থানীয়রা জানান, তারা বলছে যে, এটা আমাদের রেকর্ডের রাস্তা। তোমরা হাঁটতে পারবেনা।

দুর্নীতি দমন কমিশন থেকে চিঠি ও বিভিন্ন দপ্তরে অভিযোগ এবং জেলা প্রশাসনের নির্দেশনার পরও মামলা না হওয়ায় এলাকায় ক্ষোভ বিরাজ করছে।

এলাকাবাসী আরও জানান, তারা মাঝে মাঝে বলে এই রোড আমাদের, এই বাড়ি আমাদের। আমাদের একটাই দাবি রাস্তা যেন আবার সরকারি হয়ে যায় এবং সরকারি রাস্তায় যেন আমরা হাঁটতে পারি।

তবে জায়গা নিজেদের দাবি করে তা ধরে রাখতে বিভিন্ন মহলে দেনদরবার করছেন অভিযুক্তরা।  

অভিযুক্তরা জানান, সরকার এটা আমাদেরকে বন্দোবস্ত দিয়েছে, তারপর আমরা চীরস্থায়ী মালিকানা হয়েছি।

জমি দখলের বিষয়টি স্বীকার করে ইউনিয়ন ভূমি সহকারী বললেন, এ বিষয়ে মামলা হয়েছে। 

শার্শা ইউনিয়ন ভূমি সহকারী মো: নজরুল ইসলাম বলেন, একটি ভূয়া খতিয়ান হয়েছে, পরবর্তীতে আরও যাছাই করে দেখা যায় যে, তাদের কবলিয়াত রয়েছে তাও ভুয়া ও ত্রুটিপূর্ণ। এ ব্যাপারে আমরা মামলা দায়ের করেছি।

শার্শা সহকারী কমিশনার (ভূমি) রাসনা শারমিন মিথি বলেন, মামলা তো করবেন ডিসি সাহেব, মামলা তো আমরা করবো না। যথাযথ কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়েছি, এছাড়া আমাদের আরও কিছু করার নেই।

কাছারি-বাড়ির সরকারি জায়গা যেন ব্যক্তি মালিকানায় না যায়, তার জন্য জরুরি ভিত্তিতে জেলা প্রশাসক ও ভূমি মন্ত্রণালয়ের হস্তক্ষেপ দাবি স্থানীয়দের। 
ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি