ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শাহজাদপুরে ইউপি চেয়ারম্যান ও সদস্যা সাময়িক বরখাস্ত

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৩৮, ২১ জানুয়ারি ২০২১

সিরাজগঞ্জের শাহজাদপুরের জালালপুর ইউনিয়ন পরিষদের বরাদ্দকৃত ৩০ লাখ ১৫ হাজার ৮’শ ৪৪ টাকা তছরুপের ঘটনায় জালালপুর ইউপি চেয়ারম্যান সুলতান মাহমুদ ও ইউপি সদস্যা মোছাঃ সালেহা বেগমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত ১৭ জানুয়ারি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব মোঃ আবু জাফর রিপন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে (স্বারক নং- ৪৬.০০.৮৮০০.০১৭. ৯৯.০০৩.১৯-৫৪ ক) বরখাস্তের আদেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে তা নিশ্চিত করে জানান শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা। 

জানা যায়, গত ২০১৮-২০১৯ ও ২০১৯-২০২০ এ দুই অর্থবছরে স্থানীয় সরকার বিভাগের এলজিএসপি-৩ প্রকল্পের আওতায় শাহজাদপুরের জালালপুর ইউনিয়ন পরিষদের অনুকূলে দুই কিস্তিতে মৌলিক থোক বরাদ্দকৃত ১৫ লাখ একান্ন হাজার ৮’শ ৮২ টাকা ও ১৪ লাখ ৬৩ হাজার ৯’শ বাষট্টি টাকাসহ সর্বমোট ৩০ লাখ ১৫ হাজার ৮’শ ৪৪ টাকা ইউপি চেয়ারম্যান হাজী সুলতান মাহমুদ, ইউপি সচিব এস এম জিয়াউল করিম ও ইউপি সদস্য সালেহা বেগমের যৌথ স্বাক্ষরে গত ২০১৯ সালের ৭ মার্চ থেকে  ২০২০ সালের ৪ আগস্ট পর্যন্ত বিভিন্ন সময়ে জালালপুর ইউপির ব্যাংক একাউন্টের ১’শ ২৯ টি চেকের মাধ্যমে উত্তোলন করে সোনালী ব্যাংক শাহজাদপুর শাখায় সাবেক সচিবের নিজ নামীয় সঞ্চয়ী হিসাবে (নং-৪২১৩৪৩৪১৩৩৯০১) স্থানান্তর করা হয়।

বিষয়টি তাৎক্ষণিক ভাবে এলজিএসপি-৩ এর ড্রিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর (ডিএফ) মোহাম্মদ আখতারুজ্জামান ঘটনার তদন্ত করে সত্যতা পাওয়ায় তিনি বাদী হয়ে জালালপুর ইউপি সচিব এস এম জিয়াউল করিম ও অজ্ঞাত নামাদের বিরুদ্ধে এনায়েতপুর থানায় একটি এজাহার দায়ের করেন। সেই সাথে তদন্ত কাজ শেষ করে ঘটনার সাথে জড়িত ইউপি সচিব ও অজ্ঞাতদের কাছ থেকে জরুরি ভিত্তিতে তছরূপকৃত সরকারি অর্থ উদ্ধার ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে উর্ধতন কর্তৃপক্ষের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

এছাড়াও বাদী এজাহারের অনুলিপি স্থানীয় সরকার বিভাগের এলজিএসপি-৩ প্রকল্পের প্রকল্প পরিচালকে (যুগ্ম সচিব), সিরাজগঞ্জ জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিরাজগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসারকে প্রদান করেন। এর প্রেক্ষিতে ১৭ জানুয়ারি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ চেয়ারম্যান হাজী সুলতান মাহমুদ এবং সদস্য মোছাঃ সালেহা বেগমকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করে। 

এ বিষয়ে জালালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী সুলতান মাহমুদ জানান, আমি নির্দোশ হওয়া সত্যেও ষড়যন্ত্রের শিকার হয়েছি। অর্থ তছনছ কারী ইউপি সচিব এস এম জিয়াউল করিমের বিরুদ্ধে মামলা করেছি। সে পলাতক রয়েছে। শুধু তাই নয় তছনছ করা অর্থ আমি নিজে জমাও দিয়েছি। তারপরও কেন আমাকে বরখাস্ত করা হয়েছে। এজন্য আমি উচ্চ আদালতের সম্পর্ন হবো। 

আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি