ঢাকা, শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৪ ১৪২৭

ক্ষুদে বিজ্ঞানীদের কৃষিভিক্তিক প্রযুক্তি উদ্ভাবনের আহ্বান

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা 

প্রকাশিত : ২০:২২, ২৭ জানুয়ারি ২০২১

চাঁপাইনবাবগঞ্জের তরুণ শিক্ষার্থীদের মাঝে উদ্ভাবনী চেতনা বিকাশে ৪২তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং দুদিনের বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে । বুধবার সকালে শহরের গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে এ মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় এ মেলার আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) একেএম তাজকির-উজ-জামানের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ ছিলেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুণ্ডু, চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক মোজদার হোসেন। এ সময় আরও উপস্থিত ছিলেন জেলা তথ্য কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান, ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের উপ-পরিচালক আবুল কালাম, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের উপ-পরিচালক আনিসুর রহমা খান, গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমেদসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে ক্ষুদে বিজ্ঞানীদের প্রতি কৃষিভিক্তিক প্রযুক্তি উদ্ভাবনের আহ্বান জানিয়ে অতিথিরা বলেন, আমাদের দেশ প্রযুক্তিতে অনেক এগিয়েছে। তবে এখনো কৃষি খাতে এসব প্রযুক্তির বেশিরভাগই বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই কৃষি প্রযুক্তিতে আমদানিনির্ভরতা কমাতে কাজ করতে হবে ক্ষুদে বিজ্ঞানীদের। তারা বলেন, দৈনন্দিন জীবনে আমরা যা কিছু করি সবকিছুতেই বিজ্ঞানের বিশেষ অবদান রয়েছে। আমাদের কৃষিনির্ভর দেশে কৃষি কাজে বিজ্ঞানের অবদানও অপরিসীম। চাষের কঠোর পরিশ্রমের কাজগুলোকে বিজ্ঞান অনেক সহজ করে দিয়েছে। উন্নত মানের বীজ, সার, কীটনাশক আমাদের কৃষি ক্ষেত্রে আমূল পরিবর্তন নিয়ে এসেছে। আগামী বিশ্ব তিনটি বিষয়ের জয়জয়কার হবে। বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও অর্থনীতি। আগামী বিশ্বে নিজেদেরে অবস্থান তৈরি করতে বিজ্ঞানভিত্তিক ও প্রযুক্তিগত বিদ্যা অর্জনের বিকল্প নেই। ক্ষুদে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অতিথিরা আরও বলেন, আপনি যতই মেধাবী হোন না কেন, যদি পরিশ্রমী না হোন তাহলে মেধা বেশি দিন কাজে লাগানো যায় না। তাই মেধাবী হওয়ার পাশাপাশি অবশ্যই পরিশ্রমী হতে হবে।

মেলার আয়োজক সূত্রে জানা গেছে, ৪২তম বিজ্ঞান মেলায় জেলার ৫ উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৩টি দল অংশগ্রহণ করছে। জুনিয়র, সিনিয়র ও বিশেষ তিন বিভাগে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের নতুন নতুন প্রযুক্তি প্রদর্শন করছে। এবারের মেলার প্রতিপাদ্যÑ ‘কৃষি জমির বিজ্ঞানসম্মত ব্যবহার’। বিজ্ঞান মেলায় সদর উপজেলার ৮টি, শিবগঞ্জের ৩টি, নাচোলের ৭টি, গোমস্তাপুরের ৯টি ও ভোলাহাট উপজেলার ৬টি দল অংশগ্রহণ করছে।

মেলা ঘুরে দেখা গেছে, কৃষি জমির আদর্শ ব্যবহার, ভোজ্য পলিথিন থেকে পেট্রোল উৎপাদন, বৃষ্টির পানি সংরক্ষণ করে পরিবেশ ও অর্থনৈতিক উন্নয়ন, কৃষি উন্নয়নের লক্ষ্যে পানি থেকে গ্যাস উৎপাদন, ভূমিকম্পের সংকেত, পরিবেশ সুরক্ষায় পানির অপচয় রোধ, ইট ভাটায় সবুজ প্রযুক্তি, গ্রীণ সিটিসহ বিভিন্ন প্রজেক্ট নিয়ে হাজির হয়েছে ক্ষুদে বিজ্ঞানীরা।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি