ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১, || বৈশাখ ২২ ১৪২৮

আরেকদফা বাড়লো খুলনা-মোংলা রেল প্রকল্পের মেয়াদ (ভিডিও)

খুলনা বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৪৬, ১৪ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ১৪:৪৭, ১৪ ফেব্রুয়ারি ২০২১

আবারও মেয়াদ বাড়ছে খুলনা-মোংলা রেল প্রকল্পের। এরই মধ্যে ব্যয় বেড়েছে ১২১ শতাংশ। ৬৫ কিলোমিটার রেলপথ নির্মাণের এই প্রকল্পের মেয়াদ তিন তিন বার বেড়েছে। জুনে শেষ হওয়ার কথা থাকলেও হচ্ছে না। বার বার মেয়াদ বৃদ্ধিতে ক্ষুব্ধ খোদ রেলমন্ত্রীও।

মোংলা বন্দরকে রেল নেটওয়ার্কের সাথে যুক্ত করতে ২০১০ সালে ৬৫ কিলোমিটার রেলপথ নির্মাণের প্রকল্প নেয় সরকার। শুরুতে প্রকল্পের মেয়াদ ৩ বছর, আর ব্যয় নির্ধারণ হয় ১ হাজার ৩৩৫ কোটি ৩৭ লাখ টাকা। এরই মধ্যে পেরিয়ে গেছে ১০ বছর, কাজ শেষ হয়নি। আর খরচ বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮০১ কোটি ৬১ লাখ টাকা। কাজের অগ্রগতি ৭৫ শতাংশ।

চতুর্থবারের মতো ২০২২ সালের জুন পর্যন্ত সময় বাড়ানোর পাশাপাশি ব্যয় আরও ৫শ’ কোটি টাকা বাড়ানোর আবেদন করেছে প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষ।

খুলনা-মোংলা রেল প্রকল্পের উপ-পরিচালক আহমেদ হোসেন মাছুম বলেন, ইতিমধ্যে একটি ভ্যারিয়েশন গৃহীত হয়েছে, সয়েল কন্ডিশনই এর মূল কারণ। এখানের সয়েল কন্ডিশন অনুযায়ী ডিজাইন পরিবর্তন করতে হয়েছে। 

প্রকল্পে কাজ করছে ভারতের দুটি ঠিকাদারী প্রতিষ্ঠান। তারা বলছে, ভিসা জটিলতায় ভারত থেকে দক্ষ জনবল আনতে না পারায় বিলম্বিত হচ্ছে।

শিগগিরই এ জটিলতার অবসান করার কথা জানিয়েছেন রেল সচিব।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা বলেন, ভিসার জটিলতার কথা আসছে, এই সমস্যাটির খুবই তাড়াতাড়ি সমাধান করা হবে।

৩ বছরের প্রকল্প ১০ বছরেও শেষ না হওয়ায় ক্ষুব্ধ রেলমন্ত্রী।

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, প্রজেক্টের নির্দিষ্ট মেয়াদ যদি কোন দেশের ঠিকাদার ফেল করে তাদের জন্যও তো একটা ডিসক্রেডিট আছে। ২০২১ সালের জুন থেকে আরও ৬ মাস বাড়িয়ে দিলাম, আমরা চাই আগামী ২২ ডিসেম্বরের মধ্যে কাজটি সম্পন্ন হবে। আমরা আগামী ডিসেম্বরে ট্রেনে করে মোংলা যেতে চাই। 

চতুর্থ দফায় দেয়া সময়ের মধ্যেই কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি