ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নরসিংদীতে দুই মার্কেটের শতভাগ প্রতিষ্ঠান ভ্যাট দেয় না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫২, ২৫ মে ২০২১

ভ্যাট গোয়েন্দার দল নরসিংদী এলাকায় দুটো মার্কেটে আজ জরিপ পরিচালনা করে। এতে দেখা যায়, প্রায় শতভাগ ব্যবসাপ্রতিষ্ঠানের ভ্যাটের নিবন্ধন নেই এবং আইনের বাধ্যবাধকতা থাকলেও তারা ভ্যাট দেয় না। 

এই দুটো মার্কেট হলো ইনডেক্স প্লাজা ও জামান শপিং কমপ্লেক্স। উভয় মার্কেট নরসিংদীর ব্যস্ততম স্টেশন রোডে অবস্থিত। মার্কেট দুটো কেন্দ্রীয়ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত। প্রথমটি ৪ তলা ও পরেরটি ৩ তলা বিশিষ্ট। 

জরিপ অনুযায়ী দেখা যায়, ইনডেক্স প্লাজা মার্কেটের মোট চালু দোকান সংখ্যা ২১৪টি। এর মধ্যে অনিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ২১৩টি। ভ্যাটে নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা পাওয়া যায় মাত্র ১টি। এর নাম লালজবা কসমেটিক্স। এই নিবন্ধিত প্রতিষ্ঠানটি গত দশ মাসে কোন ভ্যাট পরিশোধ করেনি। প্রতিষ্ঠানটি শূন্যহারে রিটার্ন দাখিল করেছে। 

এই জরিপে ইনডেক্স মার্কেটে নিয়মিত ভ্যাট প্রদান করে এমন কোন প্রতিষ্ঠান পাওয়া যায়নি। 

অন্যদিকে, ভ্যাট গোয়েন্দা দল নরসিংদীর জামান শপিং কমপ্লেক্স মার্কেটও পরিদর্শন করে। এতে দেখা যায়, মোট দোকান সংখ্যা ২৩টি। তন্মধ্য ২০টি দোকান চালু আছে। এদের মধ্যে সবগুলোই অনিবন্ধিত। কোন প্রতিষ্ঠানের নিবন্ধন নেই। এসব প্রতিষ্ঠান কোন ভ্যাট প্রদান করে না। অথচ এসব প্রতিষ্ঠানকে ভ্যাটে নিবন্ধিত হওয়া ও ভ্যাট দেয়া বাধ্যতামূলক। 

নরসিংদী শহরের প্রাণকেন্দ্রেই এই দুটো শপিং কমপ্লেক্স গড়ে উঠেছে। এসব শপিং মলে তৈরি পোশাক, পাদুকা, জুয়েলারি, স্টেশনারিজ, ইলেক্ট্রনিক্স, ডিপার্টমেন্টালসহ অন্যান্য বিপনীবিতান রয়েছে। ভ্যাট আইন অনুসারে এদের প্রত্যেকের উপর বিক্রির উপর ৫% হারে ভ্যাট প্রযোজ্য।

জরিপে দেখা গেছে, কোন কোন ক্ষেত্রে ক্রেতার নিকট ভ্যাট আদায় হলেও তা সরকারী কোষাগারে জমা করা হয়নি। 

আজ নরসিংদীর জরিপে অংশ নেয় ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক মো. মাহিদুল ইসলাম ও তার দল। উল্লেখ্য এনবিআরের নির্দেশে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর ভ্যাট সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য ৪টি জরিপ টিম গঠন করে। রাজধানী ও রাজধানীর বাইরে এসব টিম এই জরিপ শুরু করেছে। 

এই জরিপের প্রধান উদ্দেশ্য দেশের সংশ্লিষ্ট ব্যবসায়ী ও ক্রেতাদের কর প্রদানে উদ্বুদ্ধ করা। একইসাথে যথানিয়মে ও সঠিক পরিমাণ ভ্যাট আহরণ বৃদ্ধি করা। 

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি