ঢাকা, সোমবার   ২৭ মে ২০২৪

মুহুরী নদীর বাঁধ ভেঙ্গে ফেনীর ১০ গ্রাম প্লাবিত

ফেনী প্রতিনিধি

প্রকাশিত : ১১:০৮, ২ জুলাই ২০২১

কোলের শিশু সন্তানকে কাঁধে চড়িয়ে নিরাপদ স্থানের খোঁজে অসহায় পিতা

কোলের শিশু সন্তানকে কাঁধে চড়িয়ে নিরাপদ স্থানের খোঁজে অসহায় পিতা

টানাবৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ী ঢলে মুহুরী নদীর ৩টি স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। এতে প্লাবিত হয়েছে ফেনীর অন্তত ১০টি গ্রাম। নদীর পানি বিপদসীমার ১১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত বুধবার থেকে টানা বৃষ্টি হওয়ায় পানির প্রবল স্রোতে ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলার মুহুরী নদীর ৩টি স্থানের বাঁধে ভাঙ্গন দেখা দেয়। এতে প্লাবিত হয় অন্তত ১০টি গ্রাম। পানি ঢুকে পড়ে ফুলগাজী উপজেলা বাজারের দোকান-পাট ও ব্যবসায় প্রতিষ্ঠানে। তলিয়ে যায় এলাকার রাস্তা-ঘাট, ফসলী জমি। ভেসে গেছে অর্ধশতাধিক পুকুর ও মাছের ঘের। 

স্থানীয়দের অভিযোগ, প্রতিবছরই বাঁধে ভাঙ্গন দেখা দেয়, তবুও টেকসই বাঁধ তৈরি করছে না পানি উন্নয়ন বোর্ড। যার ফলে বার বারই ঘটছে এমন দুর্ঘটনা, আসছে দুর্যোগ, বাড়ছে দুর্ভোগ।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, ফুলগাজীর উত্তর দৌলতপুর ও জয়পুর এবং পরশুরাম উপজেলার সাতকুচিয়া এলাকায় ভাঙ্গন দেখা দেয়। বর্তমানে পানি বিপদসীমার ১১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর পানির স্রোত না কমা পর্যন্ত ভেঙে যাওয়া অংশ মেরামত করা যাচ্ছে না। ইতিমধ্যে ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সহায়তা দেয়ার আশ্বাস দেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান।

ডিসি বলেন, আসলে বাঁধের বিষয়টি আমাদের এখতিয়ারাধীন নয়, তবে আমি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করাবো। তারাই বিষয়টি দেখবেন।  

চলমান করোনা বিধি নিষেধের মাঝে সমস্যাটি প্রকট আকারে দাঁড়িয়েছে। স্থানীয়দের দাবী- ত্রাণ নয়, তারা চায় টেকসই বাঁধ।

এনএস/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি