ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৪ ১৪২৮

গুগল মিটে ঘরে বসেই ক্লাস করছে সিংড়ার প্রাথমিক শিক্ষার্থীরা

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৫০, ১৩ জুলাই ২০২১

নাটোরের সিংড়া উপজেলার ২১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থীরা স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই গুগল মিটে যুক্ত হয়ে ক্লাস করছে। এ কার্যক্রমে খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা। 

কোভিট-১৯ পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ দান বন্ধ থাকায় ক্ষতির মুখে পড়ে শিক্ষা ব্যবস্থা। বিশেষ করে গ্রামাঞ্চলের প্রাথমিক বিদ্যালয়ের কমলমতি শিক্ষার্থীরা পিছিয়ে পড়েছে সবচেয়ে বেশি। এমন পরিস্থিতিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় চলতি বছরের মে মাস থেকে গুগল মিট ব্যবহার করে অনলাইন ভিত্তিক পাঠ দানের কার্যত্রম শুরু করে নাটোরের সিংড়া উপজেলা শিক্ষা অফিস। 

শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ২১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ হাজার ১১৫ জন শিক্ষক কর্মরত আছেন এবং তাদেরকে গুগল মিট প্রশিক্ষণের আওতায় এনে ৮টি ক্লাষ্টারে ভাগ করে গুগল মিটে প্রতিনিয়ত পাঠ দান কার্যক্রম চলমান রয়েছে।

আয়েশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষার্থীর অভিভাবক মোঃ হাফিজুর রহমান বলেন, স্কুল বন্ধ থাকায় আমার ছেলে পড়ালেখায় মনযোগ হারিয়ে ফেলেছিল। গুগল মিটে নিয়মিত ক্লাস করায় এখন নিয়মিত পড়ালেখা করছে। আমরা শিক্ষা অধিদপ্তরের এই কার্যক্রমকে স্বাগত জানাই।

পাকুড়িয়া সরকারি প্রাথমকি বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও নাটোর জেলা এম্বাসেডর (এটুই) সাখাওয়াত হোসেন বলেন, সিংড়া উপজেলা শিক্ষা অফিসের তত্বাবধানে এটুআই কর্তৃক অনুমোদন পেয়ে নাটোর জেলায় প্রথম ২০২০ সালের জুন মাসে চলনবিল অনলাইন স্কুল ফেসবুক পেইজ থেকে পাঠদান কার্যক্রম শুরু করা হয়। বর্তমান গুগল মিটের পাশাপাশি চলনবিল অনলাইন স্কুলও চলমান আছে।

উপজেলা শিক্ষা অফিসার মোঃ আলী আশরাফ বলেন, গুগল মিটে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চলমান আছে। করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে যদি আরও সময় লাগে তাহলে পর্যায়ক্রমে ৩য় ও ৪র্থ শ্রেণির শিক্ষার্থীদেরও এই পাঠদান কার্যক্রমে আনা হবে। 

এছাড়া শিক্ষার্থীদের হোম ওয়ার্ক (বাড়ির কাজ) বিতরণ কার্যক্রম ৫ম সপ্তাহ পর্যন্ত হয়েছে। চলমান লকডাউনের বিধি নিষেধের কারণে বিতরণ কার্যক্রম শিথিল আছে। বিধিনিষেধ উঠে গেলে পুনরায় এই কার্যক্রম চলমান থাকবে বলে জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি