ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দোকান থেকে উদ্ধার হলো দাড়াশ সাপ

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ০৮:২৫, ২৪ জুলাই ২০২১

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ডলুবাড়ী এলাকার লেমন গার্ডেনের পাশে চন্দন দাশের দোকানের তাক থেকে একটি দাড়াশ সাপ উদ্ধার করা হয়েছে। উদ্ধারের পর সাপটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

শুক্রবার (২৩ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে ডলুবাড়ী এলাকায় দোকান খুলে সাপটিকে র‌্যাকে দেখতে পান দোকানী। পরে সাপটিকে উদ্ধারের জন্য দোকানী বনবিভাগ ও বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেওয়া হয়। 

খবর পেয়ে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাইন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল সাপটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করেন। উদ্ধারের পর বনবিভাগের এফজি সুব্রত সরকার, তাজুল ইসলাম, ঋষি বড়ুয়া ও বন্যপ্রাণী সেবা ফাইন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল সাপটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করেন।

সজল দেব জানান, সাপটি লম্বায় প্রায় ৬ ফুট। দোকানের র‌্যাকে উপর কুন্ডলি পাকিয়ে বসেছিল সাপটি। হয়তো ইঁদুর খেতে দোকানে ঢুকেছিলো। পাশেই লাউয়াছড়া বন, অনেক ঝোপঝাঁড়। ওই সব জায়াগা থেকে হয়তো এটি এখানে আসতে পারে বলে জানান তিনি।

এর আগে শ্রীমঙ্গলের কলা বাজার থেকে আরও একটি বিলুপ্ত প্রজাতির সাপ উদ্ধার করে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। কাছাকাছি সময়ে কমলগঞ্জ তিলকপুর এক বাড়ির গোয়াল ঘর থেকে ডিমসহ আরও একটি কিং কোবরা উদ্ধার করে বন অবমুক্ত করা হয়। 

উল্লেখ্য, গত ১৮ জুলাই শ্রীমঙ্গলের জেরিন চা বাগানে বিষাক্ত সাপের কামরে এক চা শ্রমিক মারা গেছেন। ওই চা শ্রমিকের বাড়ি থেকে জীবিত তিনটি এবং মৃত আরও ২টি বিষাক্ত সাপ উদ্ধার করেন বন বিভাগ ও বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের কর্মকর্তারা। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি