ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

হিলিতে আরেকদফা কমলো কাঁচামরিচের দাম

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:২০, ১৬ আগস্ট ২০২১

দেশে কাঁচামরিচের দাম বেড়ে অস্থিতিশীল অবস্থা সৃষ্টি হওয়ায় হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। এতে করে দেশের বাজারে পণ্যটির সরবরাহ বাড়ায় একদিনের ব্যবধানে হিলিতে কাঁচামরিচের দাম কমেছে কেজিতে ২০ টাকা।

সোমবার (১৬ আগস্ট) সরেজমিন হিলির কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, সব দোকানেই কাঁচামরিচের সরবরাহ ভালো রয়েছে। তবে সরবরাহ বাড়ায় ১শ’ ২০ টাকার কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১শ’ টাকায়। 

বিক্রেতা মনতাজ আলী বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে অতিবৃষ্টি ও বন্যার কারণে কাঁচামরিচের উৎপাদন ব্যাহত হওয়ায় দেশের বাজারে সরবরাহ কমায় দাম অস্থিতিশীল হয়ে উঠেছিল। প্রায় প্রতিদিনই মোকামে কাঁচামরিচের দাম বাড়ছিল। স্থলবন্দর দিয়ে আমদানি শুরু হওয়ার খবরে মোকামে কাঁচামরিচের দাম কমতে শুরু করেছে।

আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, দাম নিয়ন্ত্রণে আনতে আইপি পাওয়া স্বাপেক্ষে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। দীর্ঘ ৮ মাস বন্ধের পর গত শনিবার থেকে হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়। এতে করে দেশের বাজারে পণ্যটির সরবরাহ বাড়ায় দাম অনেকটা নিয়ন্ত্রণে আসছে। এদিন বন্দর দিয়ে ২টি ট্রাকে ২৩ হাজার ৫৬২ কেজি কাঁচামরিচ আমদানি হয়েছে। 

তিনি আরও জানান, আমদানিকৃত কাঁচামরিচগুলো ঢাকায় বিক্রির জন্য পাঠানো হয়েছে। কিন্তু মান খারাপ হওয়ার কারণে যা ৩০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি করতে হয়েছে, এতে করে ব্যাপক লোকশানের মধ্যে পড়তে হয়েছে। 

এদিকে দেশে চাহিদা থাকায় ইতোমধ্যে ভারতীয় ব্যবসায়ীরা সেই সুযোগে কাঁচামরিচের দাম কিছুটা বাড়িয়ে দিয়েছেন। যার কারণে ভারতেই কিছুটা বাড়তি দামে কাঁচামরিচ কিনতে হচ্ছে। আজকেও হিলি স্থলবন্দর দিয়ে ১৩ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। 

হিলিসহ দেশের অনান্য বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি অব্যাহত থাকলে দাম কমে আসবে বলেও জানান তিনি। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি