ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ফেরি চলাচল ব্যাহত: দৌলতদিয়ায় ৬ কিলোমিটার জুড়ে যানজট

রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশিত : ১১:৫৯, ১৯ আগস্ট ২০২১

গত এক সপ্তাহ ধরে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি পারাপারের অপেক্ষায় দৌলতদিয়া মহাসড়কে শতশত যানবাহন আটকে থাকতে দেখা যায়। প্রতিদিনই এই সংখ্যা বাড়তে বাড়তে এখন দৌলতদিয়া ও গোয়ালন্দমোড় মহাসড়কের ৬ কিলোমিটার এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।

পদ্মায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোত থাকায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে কমে গেছে ফেরি পারাপারের ট্রিপ সংখ্যা। এদিকে শিমুলিয়া-বাংলা বাজার নৌরুটের পদ্মাসেতু এলাকায় ঝুঁকি এড়াতে ফেরি চলাচল অনির্দিষ্ট কালের জন্যে বন্ধ করায় সব ধরনের যানবাহনের চাপ পরেছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। এ বাড়িতি চাপে প্রতিদিনই বাড়ছে যানজট। 

আজ বৃহস্পতিবার (১৯ আগস্ট) ফেরি পারের অপেক্ষায় দৌলতদিয়া ও গোয়ালন্দমোড় মহাসড়কের ৬ কিলো মিটার এলাকা জুড়ে শতশত যানবাহন আটকে থাকতে দেখা গেছে। যানজটে আটকা পড়ে চরম ভোগান্তিতে পরেছে পণ্যবাহী ট্রাকচালক ও বাস যাত্রীরা। 

স্বভাবিক সময়ে যেখানে ২২০ থেকে ২৪০টি ফেরির ট্রিপ দেওয়া হত বর্তমানে স্রোতের তীব্রতায় ২০০ ট্রিপের বেশি দেওয়া সম্ভব হচ্ছে না। আগে ৩ থেকে সাড়ে ৩ হাজার যানবাহন পারাপার করা হতো বর্তমাতে ২ হাজারের কিছু বেশি পার করা সম্ভব হচ্ছে না। ফলে যানজটও লেগে থাকছে। 

যানজট কমাতে এ নৌরুটে ফেরির সংখ্যা বাড়ানো হলেও স্রোতের তীব্রতা ও বাড়তি যানবাহনের চাপে তা কমানো যাচ্ছে না বলে জানিয়েছে ঘাট কর্তৃপক্ষ।
  
দৌলতদিয়া সহকারী ঘাট ব্যবস্থাপক মোঃ মজিবুর রহমান মোল্লা জানান, তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচলে আগের চেয়ে সময় ব্যয় হচ্ছে দ্বিগুণ। অন্যদিকে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের সব ধরনের ফেরি চলাচল বন্ধ থাকায় ওই অঞ্চলের যানবাহনগুলো দৌলতদিয়া ফেরিঘাট হয়ে ঢাকাসহ বিভিন্ন স্থানে যাচ্ছে। এ কারণে যানজট লেগেই থাকছে প্রতিদিন।

আজ এ নৌরুটে ১৭টি ছোট বড় ফেরি চলাচল করছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি