ঢাকা, শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

শ্রীমঙ্গলে বিরল প্রজাতির ‘সাপ’ এর সন্ধান

মৌলভীবাজার প্রতিনিধি:

প্রকাশিত : ২০:১৪, ১৬ সেপ্টেম্বর ২০২১

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পাওয়া গেছে একটি বিরল প্রজাতির সাপ। উদ্ধার হওয়া এই সাপটি এই প্রথমবারের মতো শ্রীমঙ্গলে দেখা মিলেছে। শ্রীমঙ্গলে কেউই এর নাম বলতে পারেননি। পরে উদ্ধার হওয়া সাপটির ছবি গাজীপুরস্থ শেখ কামাল ওয়াইল্ড লাইফ সেন্টারের হারপেটোলজিস্ট ও  সর্প বিশেষজ্ঞ মো: সোহেল রানা এর কাছে ছবি পাঠালে তারা ছবি দেখে বলেন, এটি দেখতে অনেকটা গ্রে ক্যাট স্নেক এর মতো। তবে গ্রে ক্যাট  স্নেকের চোখ একটু লালচে হয় এটি সাদা।

চট্টগ্রাম স্নেক ভেনম সেন্টারের সহকারী গবেষক বোরহান বিশ্বাস এর ছবি দেখে জানান, এটি অনেকটা বিরল প্রজাতি সচরাচর এটি দেখা না গেলেও বাংলাদেশীয় সাপের তালিকায় এর নাম রয়েছে। 

শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, বৃহস্পতিবার বিকেলের দিকে ভাড়াউড়া চা বাগানের সহকারী ব্যবস্থাপকের বাংলোতে সাপটি দেখার পর উদ্ধারের জন্য বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেওয়া হয়। খবর পেয়ে বন বিভাগের সহযোগিতায় সেখান থেকে সাপটিকে উদ্ধার করেন। সজল দেব আরো জানান, উদ্ধারকৃত সাপটি স্থানীয়দের কাছে অপরিচিত। এর পরিচয় শনাক্ত করতে সর্প বিশেষজ্ঞ খবর দেওয়া হয়েছে। শুক্রবার  বিশেষজ্ঞ টিম এলে এর সঠিক পরিচয় নির্ণয় করা যাবে। 

এ ব্যাপারে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সংরক্ষন বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র জানান, এর আগে এ ধরণের সাপ এ অঞ্চলে দেখা যায়নি। সাপটি উদ্ধারের পর লাউয়ছড়া রেসকিউ সেন্টারে রাখা হয়েছে। তারা উর্ধতন কর্তৃপক্ষের কাছে ছবিটি প্রেরণ করলে প্রাথমিক ভাবে এটিকে গ্রে ক্যাট স্নেক হিসেবে চিহ্নিত হয়েছে। তিনি জানান, এটি একটি মৃদু বিষধর সাপ। বর্তমানে বাংলাদেশে প্রায় বিলুপ্ত। 

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি