ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১, || কার্তিক ৩ ১৪২৮

তথ্যপ্রযুক্তি সাংবাদিকতায় নতুন দিক সৃষ্টি করেছে: জাফর ওয়াজেদ

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা

প্রকাশিত : ২০:৩০, ২৫ সেপ্টেম্বর ২০২১

একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য কবি ও সাংবাদিক, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ-পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, গত শতকের সাংবাদিকতার যে ধারা সেটি পাল্টেছে। একুশ শতকের তথ্যপ্রযুক্তি সাংবাদিকতায় নতুন দিক সৃষ্টি করেছে। সাংবাদিকতায় অনেক রুপান্তর ঘটেছে। পাকিস্তান আমল ও সামরিক সরকারের আমলে সাংবাদিকতায় অনেক বাধা ছিল। কিন্তু বর্তমান সরকার গণমাধ্যমে কোন হস্তক্ষেপ করে না। সরকার থেকে বলা হয় না- ওই নিউজ যাবে ওই নিউজ যাবে না। অবাধ তথ্য প্রবাহের সুযোগ করে দিতে সরকার তথ্য অধিকার আইন করে দিয়েছে। এর ফলে বাংলাদেশের সাংবাদিকতা এখন অনেক উন্নত। বিশেষ করে অনুসন্ধানী সাংবাদিকতা অনেক দূর এগিয়েছে। 

শনিবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জে তিন দিনব্যাপি সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ শেষে সনদ বিরতণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আগে প্রশাসন এবং সাংবাদিকদের মধ্যে একটা ওহিনকূল সম্পর্ক ছিল। এখন সেটি নেই। গণ্যমাধ্যম এবং প্রশাসনের সম্পর্ক গভীর হওয়া দরকার। প্রশাসন জনগণের জন্য কাজ করে। সাংবাদিকও জনগণের জন্য কাজ করে। সাংবাদিকদেরও দায়বদ্ধতা রয়েছে, সংবাদপত্রেরও দায়বদ্ধতা রয়েছে। তাদের দেশ ও সমাজ নিয়ে ভাবতে হয়। ইচ্ছে করলেই যা খুশি তাই লেখা যায় না। যা খুশি তা লেখা সাংবাদিকতা নয়। একটি সংসার চালানোর জন্য যেমন নীতি-নৈতিকতা ও দায়বদ্ধতা রয়েছে। একটি সংবাদপত্রেরও তাই।

চাঁপাইনবাবগঞ্জের সাংবাকিদতা অনেক পিছিয়ে আছে মন্তব্য করে জাফর ওয়াজেদ বলেন, চাঁপাইনবাবগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে যারা কাজ করছেন তাদেরও প্রশিক্ষণের আওতায় নিয়ে আসবো। আমি মনে করি, তিন ধাপে প্রশিক্ষণ দেয়া হয়েছে আরও যারা বাকি আছে তাদেরও প্রশিক্ষণ দেয়া দরকার। 
 
আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি