ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

হাতির পায়ে পিষ্ট হয়ে পাগল নিহত, ক্ষুব্ধ এলাকাবাসী

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত : ১১:০৮, ১১ অক্টোবর ২০২১

চট্টগ্রামের আনোয়ারা বৈরাগ ইউনিয়নের উত্তর গুয়াপঞ্চক গ্রামে বন্যহাতির পায়ে নীচে পিষ্ট হয়ে অজ্ঞাত এক পাগল নিহত হয়েছে। গত দুই বছরে দেয়াং পাহাড়ের বন্যহাতির আক্রমণে ১৭ জন নিহত, অর্ধশতাধিক বাড়িঘর ভাংচুর এবং অন্তত ২৫ জন আহত হয়েছে। এ নিয়ে এলাকাবাসী চরম ক্ষুব্ধ।

রোববার (১০ অক্টোবর) রাতে এই ঘটনা ঘটে।

স্থানীয় ইউপি মেম্বার মো. সোলায়মান বলেন, তিনবছর ধরে হাতির আক্রমণে অনেক লোক নিহত হয়েছে, অনেকের ঘরবাড়ি ভাংচুর করেছে, স্থানীয় অনেক লোক আহত হয়েছে। অথচ এতো কিছুর পরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের টনক নড়েনি। সর্বশেষ রোববার রাতে অজ্ঞাত এই পাগল নিহত হলেন। বিষয়টি থানাকে অবগত করা হয়েছে।

হাতি তাড়ানোর ৫নং ওয়ার্ডের দলনেতা আবু বক্কর বলেন, ‘কি করব বলেন? এই হাতিগুলো আমার নিজের ঘরেও তাণ্ডব চালিয়েছে। আমাকেও আহত করছে। হাতিগুলো প্রতিদিন শেষ রাতে কারো না কারো ক্ষতি করে চলছে। আমাদের পাহারাদার হিসেবে নিয়োগ করলেও কোন বেতনভাতা দেয় না কর্তৃপক্ষ। আমাদেরও তো সংসার আছে। সংসার চালানোর জন্য দিনভর পরিশ্রম করে কি করে রাত জেগে থাকি বলেন?’

আনোয়ারা থানার ওসি এসএম দিদারুল ইসলাম সিকদার বলেন, হাতির পায়ে পিষ্ট হয়ে এক পাগল নিহত হওয়ার খবর পেয়েছি। ঘটনাটি তদন্ত করা হবে।
 
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আ ন ম ইয়াসিন নেওয়াজ বলেন, ‘আনোয়ারায় হাতির আক্রমণের ব্যাপারে আমরা উদাসীন নই। উদ্যোগী হচ্ছি কীভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা যায়। ইতিমধ্যে সেখানে পাহারা দল গঠন করা হয়েছে।’

তিনি আরও বলেন, বন্যহাতি জোর করে সরিয়ে নেওয়া যায় না। ওগুলো পাহারায় রাখতে হয়। স্বাভাবিকভাবে তারা ফিরে যাবে। তাই যখন ফিরে যাবে, তখন যাতে আর না আসতে পারে সে চেষ্টা করা হবে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি