ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ফের ঐক্যবদ্ধ হতে চায় নাটোরের লাঠিবাঁশি সমিতি

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১১:২১, ১৩ নভেম্বর ২০২১

সন্ত্রাস ও চাঁদাবাজের বিরুদ্ধে ফের ঐক্যবদ্ধ হতে চায় নাটোরের লাঠিবাঁশি সমিতি। ২২ বছর আগে ১২ নভেম্বর কেন্দ্রিয় সন্ত্রাস চাঁদাবাজ প্রতিরোধ সংগ্রাম কমিটি নামে জন্ম নেওয়া আলোচিত সংগঠন লাঠিবাঁশি সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী পালন অনুষ্ঠানে এই ইচ্ছা ব্যক্ত করেছেন নেতৃবৃন্দ। 

শুক্রবার (১২ নভেম্বর) রাতে নাটোর শহরের লালবাজার স্বর্ণপট্টি এলাকায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি কার্যালয়ে লাঠিবাঁশি সমিতির ব্যানারে কেক কেটে সংগঠনের ২২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়। 

লাঠিবাঁশি’র প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে সমিতির নেতৃবৃন্দ, ব্যবসায়ী ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন দিঘাপতিয়া এমকে কলেজের সদ্য অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, মনিমুল হক, মফিউর রহমান দুদু, গিয়াস উদ্দীন পাঠান, সৈকত চৌধুরী, অধ্যক্ষ শহিদুল ইসলাম প্রমুখ। 

বক্তারা বলেন, সন্ত্রাস ও চাঁদাবাজ বিরোধী লাঠিবাঁশি সমিতির মত সংগঠন বর্তমানেও খুবই প্রয়োজন। সন্ত্রাসের পাশাপাশি সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ এবং সামাজিক আন্দোলনে ২২ বছর আগের লাঠিবাঁশি সমিতির প্রয়োজন রয়েছে। 

১৯৯৯ সালের ১২ নভেম্বর এই লাঠিবাঁশি সমিতির জন্ম হয়। সে সময়ে নাটোর ছিল সন্ত্রাসী, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের স্বর্গ রাজ্য ছিল। ব্যবসায়ীরা অতিষ্ঠ হয়ে সন্ত্রাস ও চাঁদাবাজদের বিরুদ্ধে লড়াইয়ে নামেন। গড়ে তোলেন কেন্দ্রিয় সন্ত্রাস চাঁদাবাজ প্রতিরোধ সংগ্রাম কমিটি। যা পরবর্তীতে লাঠিবাঁশি সমিতি নামে পরিচিতি লাভ করে। 

ব্যবসায়ীরা হাতে লাঠি ও মুখে বাঁশি বাজিয়ে ঐকবদ্ধ্য হয়ে সন্ত্রাসী ও চাঁদাবাজদের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। এই সংগঠনের মাধ্যমে গড়ে তোলা হয় সামাজিক আন্দোলন। কিন্তু ওই সময়ের রাজনৈতিক ও স্বার্থান্বেষী মহলের ঈর্শ্বায় পরিণত হয় সংগঠনটি। ২০০০ সালের ৬ মে সন্ত্রাসীরা স্বয়ংক্রিয় অস্ত্রে সজ্জিত হয়ে লাঠিবাঁশি সমিতির স্টেশন বাজার কার্যালয়ে হামলা করে। 

এসময় সন্ত্রাসীদের গুলিতে মোহন (১৪) নামে কিশোর দোকান কর্মচারী নিহত হয়। ব্যবসায়ীরা সন্ত্রাসীদের ধরতে গেলে শতাধিক ব্যবসায়ী গুলিবিদ্ধ হন। 

মোহনের মৃত্যুসহ ব্যবসায়ীদের ওপর সন্ত্রাসী হামলার ঘটনার পর নাটোরবাসী ফুঁসে ওঠে। ব্যবসায়ীরা পিছু না হটে সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন শুরু করেন। সেসময় সারাদেশের পাশিপাশি আন্তর্জাতিক গণমাধ্যমে নাটোরের সাধারণ ব্যবসায়ীদের সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ এই আন্দালন ব্যাপকভাবে প্রশংসিত হয়।

দীর্ঘ ২২ বছর পর ২৩ বছরে পর্দাপণ ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে লাঠিবাঁশি সমিতির কার্যক্রম আবারও নুতন আঙ্গিকে শুরু করার তাগিদ অনুভব করেন স্থানীয় ব্যবসায়ীরা। 

সংগঠনের কার্যক্রম পুনরায় শুরু করার লক্ষে ২২তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে সর্বসম্মতক্রমে ব্যবসায়ী সৈকত খান চৌধুরীকে সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত করা হয়। আগামীতে ব্যবসায়ীদের সাথে আলাপ করে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে জানান প্রতিষ্ঠিাতা সভাপতি আব্দুস সালাম।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি