ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

ছাত্রলীগ নেতা হত্যা: ৯ জনের ফাঁসি, ২২ জনের যাবজ্জীবন

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২৬, ৯ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৫:১৫, ৯ ডিসেম্বর ২০২১

রাজশাহীর ছাত্রলীগ নেতা ও শিক্ষানবিশ আইনজীবী শাহিন আলম ওরফে শাহিন শাহ হত্যা মামলার রায় ঘোষণা করা হয়েছে। রায়ে রাসিকের সাবেক কাউন্সিলরসহ ৯ জনের ফাঁসি ও ২২ জনের যাবজ্জীবন আদেশ দেওয়া হয়। 

বৃহস্পতিবার দুপুরে রাজশাহী মহানগর দায়রা জজ আদালতে এ মামলার রায় ঘোষণা করা হয়। আদালতের বিচারক ওএইচএম ইলিয়াস হোসেন রায় ঘোষণা করেন।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মুসাব্বিরুল ইসলাম জানান, শাহীন শাহ হত্যা মামলায় ৯ জনের ফাঁসি ও ২২ জনের যাবজ্জীবন ছাড়াও প্রত্যেকের এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। যা আদায় করে নিহতের পরিবারকে দিতে আদেশ দিয়েছেন আদালত। এ হত্যাকাণ্ড পরিকল্পিত বলে আদালত রায়ের পর্যবেক্ষণে উল্লেখ্য করেছেন।

তবে আসামী পক্ষের আইনজীবী আমিদুল হক বলেন, “ঘটনার তথ্য প্রমাণে যথেষ্ট ঘাটতি রয়েছে। এছাড়াও ঘটনাস্থলে হত্যার কোন আলামত নেই, কোন রক্তও পাওয়া যায়নি। এই অবস্থায় এ মামলায় সাজা হওয়া আশা ব্যাঞ্জক নয়। আমরা ব্যাথিত, দু:খিত। আমরা এর বিরুদ্ধে আপিল করবো।”  

নিহত শাহিন শাহ রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্যানেল মেয়র-২ ও ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রজব আলীর ছোট ভাই। ২০১৩ সালের ২৮ আগস্ট দুপুরে কোট এলাকায় প্রতিপক্ষের হামলায় নিহত হন তিনি। শাহেন শাহ রাজশাহী কোর্ট কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। তাকে হত্যার ঘটনায় তার ভাই যুবলীগ নেতা নাহিদ আক্তার নাহান বাদী হয়ে পর দিন নগরীর রাজপাড়া থানায় মামলা করেন।

রায় শোনার পর মামলার নাহিদ আক্তার নাহান বলেন, “ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে। রায়ে আমরা খুশি। এখন সরকারের কাছে আবেদন জানানো যে দ্রুত যেন রায় কার্যকর করা হয়।”

আদালত সূত্রে জানা গেছে, এ মামলায় সিটি করপোরেশনের তৎকালীন ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মুনসুর রহমানসহ ৩১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল হয়। গত বছরের ১১ নভেম্বর আদালতে এ মামলায় উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। এ মামলায় রাষ্ট্র পক্ষের ১৮ জন ও আসামী পক্ষের চার জনের স্বাক্ষগ্রহন করে আদালত। রায় ঘোষণার ধার্যদিন ১৪ বার পিছানোর পর সর্বশেষ ৯ ডিসেম্বর মামলার রায় ঘোষণার দিন ঠিক করা হয়।

ফাঁসির দন্ডপ্রাপ্তরা হলেন, সাবেক কাউন্সিলর মনসুর রহমান, হাসানুল জামান হিমেল, তৌফিকুল ইসলাম চাঁদ,  মোহাম্মদ মহাসিন, সাইরুল, রজব, বিপ্লব,  মোমিন ও আরিফুল ইসলাম। 

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন, মাহাবুল হোসেন,  সাত্তার, সাজ্জাদ হোসেন, বখতিয়ার আলম রানা, হাসান আলী, মাসুদ, রাসেল, রাজা, মুতুর্জা, সুমন, আসাদুল, আক্তারুল, জইদুর রহমান, ফরমান আলী,  জয়নাল আবেদীন, রাজু আহমেদ,  আকবর আলী, সম্রাট হোসেন, লাল মোহাম্মদ, টিয়া আলম, আজাদ হোসেন ও মাসুম।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি