ঢাকা, সোমবার   ১৫ জুলাই ২০২৪

এক মাসেও চালু হয়নি সাতক্ষীরা-যশোর রুটে যাত্রীবাহী বাস

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৫৩, ২৬ ডিসেম্বর ২০২১

টানা এক মাস ১০ দিন পার হলেও সাতক্ষীরার বাস যশোরে যাচ্ছে না, যশোর থেকেও সাতক্ষীরায় যাওয়া বন্ধ আছে বাস। দুই জেলার বাস মালিক সমিতির দ্বন্দ্বে এমনটা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এতে ভোগান্তিতে পড়েছেন দুই জেলার যাত্রীরা।

এক জেলা থেকে আরেক জেলায় যেতে হলে এক বাস থেকে নেমে অনেক দূর পায়ে হেঁটে বা ছোট যানবাহনে গিয়ে আরেক বাসে উঠতে হচ্ছে।

জানা গেছে, এই রুটে যশোর ইন্টারডিস্ট্রিক বাস সিন্ডিকেট (আইডিবিএস) ও সাতক্ষীরা ডিস্ট্রিক্ট বাস সিন্ডিকেট (এসডিএস) এর ১৭৬টি বাস চলাচল করে। এর মধ্যে আইডিবিএসের বাসের সংখ্যা ১০৭টি। এ ও বি দুটি গ্রুপের বাসগুলো যশোর থেকে ছাড়ে। এ গ্রুপে যশোরের বাস আর বি গ্রুপে সাতক্ষীরার বাস। সকাল থেকে দুপুর পর্যন্ত এ গ্রুপের বাসগুলো ছাড়ে। পরে চলে বি গ্রুপের বাস। 

প্রতিবছর সময় পরিবর্তন করার কথা থাকলেও সাতক্ষীরার সমিতি সেটা মানতে না চাওয়ায় এই অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এছাড়া যশোর থেকে ছেড়ে যাওয়া বাসগুলো সাতক্ষীরা টার্মিনাল থেকে যশোরে ফেরে অথচ সাতক্ষীরার বাসগুলো কালীগঞ্জ পর্যন্ত যায়। 

যশোর সমিতির দাবি, তাদের বাসগুলোকে কালীগঞ্জে যেতে দিতে হবে।

এ রুটের চলাচলকারী যাত্রীদের অভিযোগ, সাতক্ষীরা থেকে বাসযোগে যশোরের বাগআঁচড়ার বাগুড়ি বেলতলা বাজার পর্যন্ত যাওয়া যাচ্ছে। এরপর সেখান থেকে আবার পায়ে হেঁটে বা ভ্যানে করে বাগআঁচড়ায় এসে আরও একটি বাসে করে যশোর যেতে হয়। 

সরাসরি যশোর-সাতক্ষীরা রুটে বাস না চলায় রাস্তার মাঝে বাস পরিবর্তন করতে যেয়ে বয়োবৃদ্ধ অসুস্থ্য নারী-পুরুষ ও স্কুল কলেজে পড়ুয়া ছেলেমেয়েরা পড়েছেন মহাবিপাকে। 

গত ১৮ নভেম্বর থেকে এ অবস্থায় যাত্রীরা যেমন হয়রানি হচ্ছেন তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে উভয় জেলার বাস মালিকরা। এ অচলাবস্থায় প্রশাসনের কোন নজরদারি নেই। এর সমাধান চেয়েছেন সাধারণ মানুষ। 

যশোরের আন্তঃজেলা বাস সিন্ডিকেট মালিক সমিতির নেতা আমির হোসেন বলেন, দীর্ঘদিন ধরে যশোরের বাস সাতক্ষীরা হয়ে কালিগঞ্জ পর্যন্ত যেতে দেওয়া হচ্ছে না। এজন্য আমরা আপত্তি জানিয়েছি। যশোর থেকে সাতক্ষীরাগামী সব বাস সাতক্ষীরা টার্মিনাল থেকে ফিরিয়ে দেওয়া হচ্ছে। প্রশাসন উদ্যোগ নিলে বিষয়টি দ্রুত সমাধান হবে।

সাতক্ষীরার জেলা বাস মালিক সমিতির সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ বলেন, যশোর বাস টার্মিনাল থেকে সাতক্ষীরার বাসগুলোকে সন্তোষজনক ট্রিপ দেওয়া হয় না। এ কারণে গত ১৮ নভেম্বর থেকে আমরা আর যশোর পর্যন্ত কোন বাস পাঠাচ্ছি না। তাদের আচরণের কারণে বাস চলাচল বন্ধ হয়েছে। 

বিষয়টি দুপক্ষ থেকেই আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করা হচ্ছে। তবে এখনও প্রশাসন এ বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি।

সাতক্ষীরা জেলা প্রশাসক মো. হুমায়ুন কবির বলেন, বিষয়টি নিয়ে যশোর জেলা প্রশাসকের সঙ্গে কথা হয়েছে। এ বিষয়ে দু’পক্ষকে নিয়ে আলোচনার মাধ্যেমে সমস্যা সমাধানে দ্রুত উদ্যোগ নেওয়া হবে। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি