ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সুন্দরবনে ভ্রমণে গিয়ে বিপাকে এমভি অভিযান লঞ্চ!

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৫৮, ২৭ ডিসেম্বর ২০২১

বিশ্বের অন্যতম ম্যানগ্রোভ সুন্দরবন। এই সুন্দরবনের সৌন্দর্য উপভোগ করতে বাংলাদেশের আনাচে-কানাচে থেকে পর্যটক আসেন। এরকমই কিছু পর্যটক সুন্দরবন দেখতে ঢাকা থেকে পাড়ি দেন। কিন্ত বিধি বাম! যে লঞ্চে তারা গিয়েছিলেন সেই লঞ্চটিকে আটকে গিয়েছে বনবিভাগ।

এমভি অভিযান-৫ নোমের লঞ্চটির বিরুদ্ধে রাজস্ব ফাঁকি দিয়ে সুন্দরবনে পর্যটক বহনের অভিযোগ উঠেছে। লঞ্চটিতে ৭৫ জন পর্যটকের পারমিট নেওয়া হলেও পর্যটক ছিল ১৪০ জন। 

এ ঘটনায় গত শনিবার সন্ধ্যায় লঞ্চটি আটকে দেয় বনবিভাগ। পূর্ব সুন্দরবনের ডিএফও (বিভাগীয় বনকর্মকর্তা) মুহাম্মদ বেলায়েত হোসেন এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, এমভি অভিযান-৫ লঞ্চ ১৪০ জন পর্যটক নিয়ে সুন্দরবনে ঢুকে পড়ে। এসময় বনবিভাগের শরণখোলা রেঞ্জ অফিসের সামনে থেকে তাদের আটকে দেওয়া হয়। সুন্দরবন ভ্রমণ নীতিমালা অনুযায়ী ৭৫ জনের বেশি পর্যটক বহনের অনুমতি নেই। কিন্তু বেশি লোক নিয়ে লঞ্চটি সরকারি রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করে।

শরনখোলা রেঞ্জ অফিসের এসিএফ (সহকারী বন সংরক্ষক) মোঃ শামসুল আরেফিন বলেন, সুন্দরবনের অভয়ারণ্যে পর্যটকদের প্রবেশের জন্য জনপ্রতি ১৫০ টাকা ধার্য করা আছে। আর অভয়ারণ্যের বাইরে হলে ৭০ টাকা। কিন্তু সুন্দরবন ভ্রমণে আসা এই লঞ্চটি বাচ্চা থেকে বৃদ্ধ অতিরিক্ত পর্যটক বহন করে রাজস্ব ফাঁকি দিতে চেয়েছিল। লঞ্চটিতে পর্যটকদের জন্য ট্যুরস গাইডও ছিলনা বলে জানান এই বন কর্মকর্তা। 

অবশ্য লঞ্চটিতে থাকা অনুমোদিত ৭৫ জন পর্যটককে সুন্দরবন দেখতে বলা হলেও তারা রাজী হননি। পরে পর্যটকসহ লঞ্চটিকে ফেরত পাঠানো হয়েছে বলে জানান শামসুল আরেফিন।

উল্লেখ্য, সুন্দরবন ভ্রমণের জন্য অন্তত এক সপ্তাহ আগে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে বনবিভাগ থেকে অনুমতি নিতে হয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি