ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পেঁয়াজের আমদানি শুল্ক হলো দ্বিগুণ

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৭, ১ জানুয়ারি ২০২২

পেঁয়াজ আমদানির অনুমতিপত্র ইমপোর্ট পারমিট (আইপি) বন্ধের পরেও হিলি স্থলবন্দর দিয়ে আমদানি অব্যাহত রয়েছে। এবার আইপি বন্ধের সঙ্গে নতুন করে পেঁয়াজের আমদানি শুল্ক ৫ ভাগ থেকে বাড়িয়ে ১০ ভাগ করেছে সরকার। 

নতুন এই আমদানি শুল্ক শনিবার থেকেই কার্যকর করা হয়েছে হিলি কাস্টমসে।

হিলি স্থলবন্দরের সিআ্যন্ডএফ এজেন্ট মাহবুব আলম বলেন, দেশীয় কৃষকের উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিতে আমদানি শুল্ক ১০ ভাগ করা হয়েছিল। কিন্তু হঠাৎ করে দেশে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ার কারণে কিছুদিন পরেই সেই আমদানি শুল্ক ১০ ভাগ থেকে কমিয়ে ৫ ভাগ করা হয়। এখন ফের আমদানি শুল্ক ৫ ভাগ থেকে বাড়িয়ে পুর্বের ১০ ভাগ নির্ধারণ করেছে সরকার। যা আজ থেকেই কার্যকর করা হয়েছে। 

হিলি শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা এসএম নুরুল আলম খান বলেন, পেঁয়াজ আমদানির ক্ষেত্রে ১০ ভাগ শুল্ক আরোপিত ছিল কিন্তু গত অক্টোবর মাসে আমদানি শুল্ক ১০ ভাগ থেকে কমিয়ে ৫ ভাগ করা হয়েছিল। যার মেয়াদ ছিল ৩১ ডিসেম্বর পর্যন্ত। ইতোমধ্যেই সেই মেয়াদ শেষ হয়ে গেলে আগের মতো পেঁয়াজের উপর ১০ ভাগ শুল্ক কার্যকর করা হয়েছে।

পেঁয়াজের উপর নতুন করে কোন শুল্ক আরোপ হয়নি, যে শুল্ক কমানো হয়েছিল সেটির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আগের শুল্ক কার্যকর হয়েছে, জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি