ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির নীলগাই উদ্ধার

ঠাকুরগাঁও প্রতিনিধি 

প্রকাশিত : ১৭:২৮, ৮ জানুয়ারি ২০২২

ঠাকুরগাঁওয়ে গ্রামবাসীদের সহায়তায় বিরল প্রজাতির একটি নীলগাই উদ্ধার করা হয়েছে। শনিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছে বিজিবি। 

জানা যায়, জেলার পীরগঞ্জ উপজেলার বৈরচুনা ইউনিয়নের মাধবপুর গ্রামে এ নীলগাইটিকে ধরে স্থানীয়রা। পরে ইউপি চেয়ারম্যানের সহায়তায় বিজিবির হাতে হস্তান্তর করা হয়। বর্তমানে নীলগাইটি সুস্থ আছে এবং বিজিবির জিম্মায় আছে বলে জানান ইউপি চেয়ারম্যান হিম সরকার।

ওই গ্রামের শিক্ষার্থী ফয়সাল আমিন হৃদয় জানায়, আমরা ১০/১২ জন সহপার্টি মাঠে খেলে বাড়ি ফিরছিলাম। এসময় দেখি নীলগাইটি মাঠে হাটছে। পরে আমরা জোরে নীলগাই নীলগাই বলে হৈ-হুল্লোর করলে গ্রামবাসী চারদিক থেকে নীলগাইটিকে ঘেরাও করে ধরে ফেলে। 

স্থানীয় গ্রামবাসী তমিজ মিয়া বলেন, আমরা শিশুদের চিৎকারে সেখানে গিয়ে নীলগাইটিকে ঘেরাও করে অনেক ছোটাছুটির পর ধরতে সক্ষম হই। গাইটি অনেক শক্তিশালী সামলানো যাচ্ছিলো না। 

গ্রামবাসীর বরাত দিয়ে চেয়ারম্যান হিমু সরকার বলেন, সন্ধ্যার দিকে একটি নীলগাই ভারতীয় কাটা তার সীমান্ত (শিঙ্গোর) অতিক্রম করে মাধবপুর গ্রামে ঢুকে পড়ে। এরপর গ্রামবাসী নীলগাইটিকে দেখতে পেয়ে চারপাশে ঘেরাও করে ৪৫ মিনিটের মধ্যে ধরে ফেলে। তারপর তারা আমাকে খবর দিলে আমি বিজিবি ক্যাম্পে জানাই। আমার এবং উপজেলা ইউএনও মহোদয়ের উপস্থিতিতে নীলগাইটি তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জোউল করিম বলেন, নীলগাইটিকে গ্রামবাসী চারদিকে ঘেরাও করে ধাওয়া করে ধরেছে। পরে আমরা খবর পেলে সেখানে যাই। উপজেলা প্রাণী চিকিৎসককে দেখানো হয়েছে। বর্তমানে নীলগাইটি সুস্থ্য রয়েছে। নীলগাইটিকে বিজিবির হেফাজতে রাখা হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। 

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, এ বছর এটি প্রথম উদ্ধারকৃত নীলগাই। এর আগে এখন পর্যন্ত জেলায় পাঁচটি নীল গাই উদ্ধার করা হয়েছে। যার তিনটি মারা গেছে বলে তিনি জানান।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি